২৫ মে, ২০১৭ ১৭:২৮

রাঙামাটিতে ব্লক-বাটিক ও স্ক্রিণ প্রিন্ট প্রশিক্ষণ শুরু

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে ব্লক-বাটিক ও স্ক্রিণ প্রিন্ট প্রশিক্ষণ শুরু

রাঙামাটিতে ব্লক-বাটিক ও স্ক্রিন প্রিন্ট প্রশিক্ষণ শুরু হয়েছে। আজ সকাল ১১টায় মহিলা শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে আয়োজিত নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করেন তিন পার্বত্য জেলা সংরক্ষিত মহিলা আসনের সংসদসদস্য ফিরোজা বেগম চিনু। এসময় জাতীয় মহিলা সংস্থার রাঙামাটি জেলা কর্মকর্তা প্রমেশ চাকমা, ট্রেড প্রশিক্ষক অরুণনাথ, প্রশিক্ষক আয়েশা আক্তার ও বিটু চাকমা উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেন, সরকার পাহাড়ের পিছিয়ে পড়া নারীদের আত্মকর্মসংস্থানের সুযোগ হিসেবে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রশিক্ষণের পর নারীরা ঘরে বসে নিজে স্বাবলম্বী হয়ে উঠতে পারবে। হাতের কাজের মাধ্যমে একজন নারী নিজের উন্নয়ন করতে পারবে। বিশ্বের যেকোন   দেশে অধিকাংশে নারীরাই কর্মজীবী। প্রতিটি দেশের উন্নয়নের পেছনে নারীদের হাত রয়েছে। 

তিনি আরও বলেন, বর্তমান সরকারের সহায়তায় পাহাড়ে নারীরা, শিক্ষা, সাংস্কৃতি, চাকরী ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছে। তাই প্রত্যান্ত ও প্রান্তিক নারীদের এসব উন্নয়ন কর্মকান্ডের সহযোগিতা করার জন্য সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। 

রাঙামাটি শহরের ভেদভেদী একটি অস্থায়ী কার্যালয়ে এ কর্মশালা শুরু করা হয়। মহিলা শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থার উদ্যোগে আয়োজিত এটা দ্বিতীয় নগর ভিত্তিক প্রান্তিক মহিলা উন্নয়ন প্রকল্প। এ প্রশিক্ষণে মোট ৬০ জন পাহাড়ি-বাঙালী নারী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণার্থীদের দৈনিক ১০০ টাকা করে ভাতা দেওয়া হয়।

বিডি-প্রতিদিন/২৫ মে, ২০১৭/ওয়াসিফ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর