২৫ মে, ২০১৭ ১৮:৫৫

সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষায় একাডেমি সেন্টার

শেখ আহসানুল করিম, বাগেরহাট:

সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষায় একাডেমি সেন্টার

সুন্দরবনের বাঘ-হরিণসহ অন্যান্য প্রাণ-প্রকৃতি সুরক্ষায় বাগেরহাটের মোংলায় এই প্রথম ৪টি সুন্দরবন একাডেমি সেন্টার চালু করা হয়েছে। পূর্ব সুন্দরবনের ৪টি রেঞ্জ সংলগ্ন ৪টি মাধ্যমিক বিদ্যালয়ে সুন্দরবন একাডেমি সেন্টারের উদ্বোধন করা হয়েছে। ইউএসএইড'র বাঘ সংরক্ষণ প্রকল্প ও ওয়াইল্ড টিমের উদ্যোগে আজ বিকেলে মোংলার চিলা ইউনিয়নের জয়মনি মাধ্যমিক বিদ্যালয়ে এসব সুন্দরবন একাডেমি সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বন বিভাগের খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী। পূর্ব সুন্দরবন বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

সুন্দরবন বিভাগ জানায়, ৪টি সুন্দরবন একাডেমি সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে জয়মনি মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গাজী জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বন বিভাগের খুলনা সার্কেলের বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী বলেন, সুন্দরবন, পরিবেশ ও বন্যপ্রাণীর প্রাণ-প্রকৃত সংরক্ষণ বিষয়ক জ্ঞানার্জনের জন্য সুন্দরবন একাডেমি সেন্টার বিশেষ সহায়ক হবে। তিনি স্থানীয় জনপ্রতিনিধি, সুন্দরবনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, বন নির্ভরশীল লোকজনসহ এলাকার সকলকে বাঘ ও বন্যপ্রাণি রক্ষায় একযোগে কাজ করার আহ্বান জানান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. সাইদুল ইসলাম, চাদপাই রেঞ্জ কর্মকর্তা মো. মেহেদীজ্জামান, চাঁদপাই ষ্টেশন অফিসার মো. আলাউদ্দিন, বাঘ সংরক্ষণ প্রকল্পের রিজিওনাল ম্যানেজার মো. মাহবুবুল আলম। 
সুন্দরবনের চাঁদপাই ষ্টেশন অফিসার মো. আলাউদ্দিন বলেন, সুন্দরবন সম্পর্কে যাতে সকলে ধারণা ও জ্ঞানার্জন করতে পারে সেই উদ্দেশ্যেই মূলত জয়মনি মাধ্যমিক বিদ্যালয়ে সুন্দরবন একাডেমি সেন্টার চালু করা হয়েছে। বিদ্যালয়ের দেয়া একটি কক্ষে এ সেন্টারটি (লাইব্রেরী) চালু করা হয়েছে। এখানে সুন্দরবন সম্পর্কে লেখা বিভিন্ন ধরণের প্রায় ৪শতাধিক বই থাকবে। যে কেউ এ সেন্টারে এসে বই পড়ার মাধ্যমে সুন্দরবন সম্পর্কে জানতে ও শিখতে পারবেন। এতে সুন্দরবন এলাকার লোকজন বন সম্পর্কে সচেতন হবে বলে আশা করেন তিনি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর