২৫ মে, ২০১৭ ১৯:১০

শ্রেণিকক্ষ ও ভবন সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত

চৌদ্দগ্রাম প্রতিনিধি:

শ্রেণিকক্ষ ও ভবন সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সিংরাইশ রহমানিয়া বালিকা আলিম মাদরাসায় ভবন ও শ্রেণিকক্ষ সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। মাদরাসাটিতে এবতেদায়ী থেকে শুরু হয়ে আলিম পর্যন্ত দ্বিতল একটি ভবনের মধ্যেই ক্লাস সীমাবদ্ধ। এমনকি ভবনটিতে স্থান সংকুলান না হওয়ায় পাশ্ববর্তী একটি টিনের ঘরেই অফিস করেন মাদরাসার শিক্ষকরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, মনোরম ও দৃষ্টিনন্দন পরিবেশে অবস্থিত মাদরাসাটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এ পর্যন্ত নিয়মিত ভাবে ভালো ফলাফল করে আসলেও এখনো সরকারিভাবে কোন ভবন নির্মিত হয়নি। এবতেদায়ি, দাখিল ও আলিম পর্যায়ের প্রতিটি ক্লাসের জন্য একটি করে রুম বাধ্যতামূলক। কিন্তু মাদরাসাটির নিজস্ব অর্থায়নে ইতিপূর্বে নির্মিত ৬ কক্ষের একটি ভবন, পাশে অফিসসহ ৬ কক্ষের ২টি টিনশেড ভবনে অনেক কষ্টে ক্লাস করছে শিক্ষার্থীরা। শ্রেণিকক্ষ সংকটে বাধ্য হয়েই মাদরাসার ১টি শ্রেণির ক্লাস হয় পাশ্ববর্তী মসজিদের বারান্দায়। এছাড়াও মাদরাসার প্রায় ৬০০ শিক্ষার্থীর জন্য কমন রুম, কম্পিউটার ল্যাব কোনটিই নেই।

মাদরাসার অধ্যক্ষ  আ.ন.ম মোখলেছুর রহমান নোমান জানান, অপর্যাপ্ত শ্রেণি সংকটের মধ্যেই শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টায় এবং ছাত্রীদের কঠোর পরিশ্রমে উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠানের স্বীকৃতি লাভ করেছে অত্র প্রতিষ্ঠানটি। বর্তমান গভর্ণিং বডির সভাপতি বিশিষ্ট সমাজসেবক মো. ইউসুফ মজুমদারের সার্বিক প্রচেষ্টায় মাদরাসাটি অত্যন্ত সুন্দর ও সুচারুরুপে পরিচালিত হয়ে আসছে। তিনি আরও জানান, ভবন সংকটের সমাধান হলে মাদরাসাটি ভবিষ্যতে আরও ভালো ফলাফল অর্জন করবে।
 
গভর্নিং বডির সভাপতি মো. ইউসুফ মজুমদার জানান, মাদরাসার বর্তমান অবকাঠামো পরিবর্তনের জন্য রেলপথমন্ত্রী মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে মাদরাসাটির ভবন সংকট সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর