২৮ মে, ২০১৭ ১৭:৪০

রাজৈরে শুরু হলো গণেশ পাগলের কুম্ভ মেলা

মাদারীপুর প্রতিনিধি

রাজৈরে শুরু হলো গণেশ পাগলের কুম্ভ মেলা

মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী দীঘিরপাড় মহামানব শ্রী শ্রী গণেশ পাগল সেবাশ্রম সংঘে শুরু হয়েছে উপমহাদেশের অন্যতম কুম্ভমেলা। প্রতি বছরের মতো এবারও ১৩ জ্যৈষ্ঠ রাতে মূল আনুষ্ঠানিকতা হয়।

১৬৭ একর জমিতে একরাতের জন্য উপমহাদেশের অন্যতম দেড়শ' বছরের ঐতিহাসিক কুম্ভমেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় প্রায় ১০ লাখেরও অধিক ভক্তের উপস্থিতি ঘটে বলে আয়োজক কমিটি সূত্রে জানা গেছে। 

ভক্তবৃন্দরা জানান, কথিত আছে যে, সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃতসুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে- হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক -এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে সাধুরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন। ১৩৩ বছর পূর্বে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড়ে ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করা হয়। সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রী শ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। 

এক রাতের মেলা হলেও চলে সকাল থেকে পরদিন ভোর রাত পর্যন্ত। প্রায় ৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে পুরো একটি এলাকার বাড়ি-ঘর, মাঠ-ঘাট ও ক্ষেত-খামারে কোন জায়গা খালি থাকে না মানুষের পদচারনায়। সমাগম ঘটে প্রায় ১০ লক্ষাধিক মানুষের। 

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর