২৮ মে, ২০১৭ ২২:৫৫

হতভাগী শিশুটির পাশে দাঁড়ালো সেনাবাহিনী

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:

হতভাগী শিশুটির পাশে দাঁড়ালো সেনাবাহিনী

পাহাড়ের এক শিশুর চিকিৎসার দায়িত্ব নিলো রাঙামাটি সেনা রিজিয়ন। শিশুটির নাম ইমনা চাকমা (১১)। তার বাড়ি রাঙামাটি জেলার দুর্গম উপজেলা জুরাছড়ির ঘিলাতলী গ্রামে। ছোট বেলায় অগ্নি দুর্ঘটনায় শরীরের অর্ধেক অংশ পুড়ে যায় তার।

খবর পেয়ে ইমনার চিকিৎসা সহায়তায় এগিয়ে আসে রাঙামাটি সেনা রিজিয়ন। রবিবার আনুষ্ঠানিকভাবে তার চিকিৎসার সব খরচ বহন করার কথা জানান রাঙামাটি সেনা রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুখ। এসময় রাঙামাটি সেনা রিজিয়নের জিটু সৈয়দ তানভির, ইমন চাকমার এলাকাসূত্রে মামা লালন চাকমা উপস্থিত ছিলেন।

মেয়েটির পারিবারিক সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলার জুরাছড়ি উপজেলার ঘিলাতলী গ্রামে বাবা মরদৎস্ব চাকমা ও মা পদ্মানন্দী চাকমার সাথে বসবাস করে ইমনা চাকমা। ২০০৯সালে এক অগ্নি দুর্ঘটনায় ইমনার শরীরের অর্ধেক অংশ আগুনে ঝলসে যায়। তখন তার বয়স ছিল ৪ বছর। দরিদ্র বাবা-মা ছোট বেলা ইমনাকে ভাল কোন হাসপাতালে চিকিৎসা করাতে পারেননি। গ্রামের ডাক্তারের কাছে তার চিকিৎসা করালেও সুস্থ হয়ে ওঠেনি সে। এখন তার বয়স ১১ বছর। প্রতিবন্ধী হয়ে জন্ম না নিলেও এখন সে বাধ্য হয়ে প্রতিবন্ধীর জীবন যাপন করছে। পুড়ে যওয়ার কারণে তার শরীরের বামপাশটা একেবারে অকেজো হয়ে পড়েছে। তাই স্কুলেও যেতে পারে না সে। এ খবর পেয়ে এগিয়ে এসেছে রাঙামাটি সেনাবাহিনী।

এ ব্যাপারে ইমনা চাকমার 'মামা' লালন চাকমা বলেন, ইমনা আমাদের গ্রামের মেয়ে। আমি তার আত্মীয় না। তবে প্রতিবেশী হিসেবে সে আমাকে মামা ডাকে। সুন্দর ফুটফুটে শিশুটির মুখের দিকে তাকালে খুব কষ্ট লাগে। সম্প্রতি আমার ফেসবুক (সামাজিক যোগাযোগ মাধ্যম) পেজে ইমনার জন্য মানবিক সহায়তার আবেদন করি। সেটা সেনাবাহিনীর দৃষ্টিগোচর হয়। রাঙামাটি সেনা রিজিয়ন থেকে ইমনার বিষয়ে জানতে আমার সাথে যোগাযোগ করে। খবর পেয়ে আমি ইমনাকে নিয়ে সেনা রিজিয়নে আসি। তার শরীরের অবস্থা দেখে সেনা রিজিয়ন কমান্ডার তার চিকিৎসার সকল দায়িত্ব গ্রহণ করেন।

রাঙামাটি সেনা রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল মো. গোলাম ফারুখ বলেন, সেনাবাহিনী আর্তমানবতার সেবায় নিয়োজিত। আমরা ইমনার কথা জানতে পেরে তার চিকিৎসা সহায়তায় এগিয়ে এসেছি। তাকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ণ ইউনিটে চিকিৎসা সেবা দেওয়া হবে। আমরা এ বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে কথা বলেছি। তিনি জানিয়েছেন, অপারেশনের মাধ্যমে তাকে সুস্থ করা সম্ভব। তার চিকিৎসার সম্পূর্ণ খরচ সেনাবাহিনীর পক্ষ থেকে করা হবে।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর