২৯ মে, ২০১৭ ২০:২১

চট্টগ্রামে অনুমোদন ছাড়াই ‘লুব ওয়েল’ কারখানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে অনুমোদন ছাড়াই ‘লুব ওয়েল’ কারখানা

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের অক্সিজেন রোড এলাকায় পরিবেশ অধিদপ্তরের কোনো প্রকারের অনুমোদন ছাড়াই ‘চট্টগ্রাম লুব ওয়েল’  নামের তেলের কারখানা পরিচালিত হয়ে আসছে। 

পরিবেশ ছাড়পত্র ছাড়া শিল্প স্থাপনের অভিযোগে কারখানার মালিক মো নুরুল আবছারকে এক লাখ টাকা জরিমানা  এবং পরিবেশ ছাড়পত্র গ্রহণের পূর্ব পর্যন্ত কারখানা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। 

সোমবার দুপুরে সীতাকুন্ড উপজেলার সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রুহুল আমীনের নেতৃত্বে পরিচালিত অভিযানে এ নির্দেশ দেওয়া হয়। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রুহুল আমীন বলেন, অভিযানকালে দেখা যায় ‘চট্টগ্রাম লুব ওয়েল’ ছাড়পত্র ছাড়াই পরিবেশ দূষণ করে জাহাজের পোড়া তেল থেকে মবিল উৎপাদন করছে। কারখানার চিমনি দিয়ে বের হচ্ছে ধোয়া। এ ধোয়ার দুর্গন্ধ দূষিত করছে আশপাশের এলাকা। কারখানার বর্জ্য নালার মাধ্যমে ফেলা হচ্ছে সমুদ্রে। 

এ সময় স্থানীয়রা অভিযোগ করেন, রাতেই তেল উৎপাদন করা হয়। এ সময় নামাজ পড়া, খাওয়া, সেহরি খাওয়া খুব কষ্টকর। 

অভিযানের সময় মালিক মো. নুরুল আবছারকে পরিবেশ ছাড়পত্র বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ছাড়পত্র পেতে সময় লাগে। আমরা অনেক বিনিয়োগ করে ফেলেছি। এতদিন অপেক্ষা করলে আমাদের ক্ষতি হবে। এর আগেও আমাদের পাচ লাখ টাকা জরিমানা করা হয়েছিল।

বিডি প্রতিদিন/ ২৯ মে, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর