২৯ মে, ২০১৭ ২২:০৭

কক্সবাজার থেকে ৩০৫ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় 'মোরা'

আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার):

কক্সবাজার থেকে ৩০৫ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড় 'মোরা'

সংগৃহীত ছবি

বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণিঝড় ‘মোরা’ ক্রমাগত অগ্রসর হচ্ছে। আবহাওয়া অফিসের সন্ধ্যা ৬ টার সর্বশেষ বিশেষ বুলিটিনে জানা যায়,  এটি কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৩০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এর প্রভাবে কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

কক্সবাজার আবহাওয়া অফিস জানান, ঘূর্ণিঝড় মোরা আরো উত্তর দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার ভোরে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬২ কি.মিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কি.মি. যা দমকা ও ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি.মি.পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।  ঘূর্ণিঝড়টি সমুদ্রবন্দরের খুব কাছ দিয়ে অথবা উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

ঘূর্ণিঝড়ের সার্বিক প্রস্তুতির জন্য বেলা  ১২ টার দিকে টেকনাফ উপজেলা নিবার্হী কর্মকর্তার কক্ষে দূর্যোগ মোকাবেলা ব্যবস্থাপনা বিষয়ক কমিটির বিশেষ সভা ইউএনও জাহিদ হোসেন ছিদ্দিক’র  সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। সভায় জানানো হয়েছে উপজেলার ৫৯ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

টেকনাফ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আহসান উল্লাহ জানান,  গোটা  কক্সবাজার জেলার উপকূলবর্তী ৫৩৮ টি আশ্রয় কেন্দ্র ইতিমধ্যে প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে ৫ লাখের বেশি মানুষ আশ্রয় নিতে পারবে। একই সঙ্গে জেলা ও উপজেলা পর্যায়ে সার্বক্ষণিক কন্টোল রুম চালু করা হয়েছে। পরিস্থিতি সম্পর্কে উপকূলীয় এলাকায় সর্তকতা মুলক মাইকিং সহ নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য প্রচারণা অব্যাহত রয়েছে । একই সঙ্গে প্রস্তুত রাখা হয়েছে জেলায় ৮৮ টি মেডিকেল টিম ও ১৫ হাজার স্বেচ্ছাসেবক। 

বিডি প্রতিদিন/ ২৯ মে, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর