২৩ জুন, ২০১৭ ১৬:০৯
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌ-রুট

শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে জনস্রোত

মাদারীপুর প্রতিনিধি:

শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে জনস্রোত

সরকারিভাবে ঈদের ছুটি শুরু হওয়ায় দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ ঘরে ফিরতে শুরু করেছে। বৃহস্পতিবার বিকেল থেকেই কাঁঠালবাড়ি ঘাটে ঘরে ফেরা মানুষের ঢল নেমেছে। রাজধানী ঢাকার সাথে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌপথ মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ি ঘাট। শুক্রবার সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঈদে ঘরমুখো মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুট। হাজার হাজার যাত্রী ফেরী, লঞ্চ-স্পিডবোটে শিমুলিয়া থেকে পদ্মা পাড়ি দিয়ে কাঁঠালবাড়ি ঘাটে নামছে। যাত্রীদের ভীড়ে ব্যস্ত হয়ে উঠেছে এই নৌরুটি। 

ফেরির জন্য কাঁঠালবাড়ি ঘাট চালু থাকলেও যাত্রীদের সুবিধার্থে প্রথমবারের মত এবার লঞ্চের জন্য আলাদাভাবে চালু রাখা হয়েছে কাওড়াকান্দি ঘাটটি। ঈদে যাত্রীসেবা নিশ্চিত করতে স্পীডবোট ও লঞ্চগুলোতে নজরদারি বাড়িয়ে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিম কাজ করছে। যাত্রীদের নিরাপত্তার জন্য ৩শ’র বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কাজ শুরু করছেন। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ১৭টি ফেরি চলাচল করলেও ঈদ উপলক্ষে আরো যোগ করা হয়েছে বাড়তি ২টি কে-টাইপ ফেরি। এছাড়া এই নৌরুটে নিয়মিত ৮৭টি লঞ্চ ও ২শ’ টিরও বেশি স্পীডবোট চলাচল করছে। প্রশাসনের পক্ষ থেকে কাঁঠালবাড়ি ঘাটে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। 

বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়িঘাট ম্যানেজার আঃ সালাম মিয়া বলেন, আসন্ন ঈদে নির্বিঘ্নে যাত্রী পারাপারে আমাদের পর্যাপ্ত ফেরি সার্ভিস রয়েছে। যাত্রীচাপ বেশি হলে সাধারণ যাত্রী ও যাত্রীবাহী পরিবহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হবে। আর নদীতে স্রোত বেশি থাকায় মাঝ নদী থেকে শক্তিশালী আইটি জাহাজ দিয়ে ফেরি পারাপার করা হচ্ছে। 

বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি টার্মিনাল ইন্সপেক্টর এবিএস মাহমুদ বলেন, শুক্রবার সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঈদে ঘরমুখো যাত্রীদের চাপে হিমসিম খাচ্ছে ঘাট কর্তৃপক্ষ। আসন্ন ঈদে নির্বিঘ্নে যাত্রী পারাপারে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোন লঞ্চ ও স্পীডবোটে অতিরিক্ত যাত্রী উঠতে দেওয়া হবে না। পর্যাপ্ত জীবনরক্ষাকারী সরঞ্জাম নিশ্চিত করা হয়েছে। আবহাওয়া খারাপ হলে লঞ্চ, স্পীডবোট বন্ধ রেখে যাত্রীদের ফেরিতে পারাপারের ব্যবস্থা করা হবে। 

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, শুক্রবার সকাল থেকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঈদে ঘরমুখো মানুষের জনস্রোত সৃষ্টি হয়েছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে। কাঁঠালবাড়ি ঘাটে সিসি টিভি স্থাপন করা হয়েছে। যাত্রী সেবায় লঞ্চের কাটা সার্ভিস চালু করা হয়েছে। ঘাটে গাড়ি পার্কিংয়ের জন্য টার্মিনাল রয়েছে। ঘাট এলাকায় পুলিশ, র‌্যাব, নৌপুলিশ ও একাধিক ভ্রাম্যমাণ আদালতসহ পর্যাপ্ত আইন শৃংখলা বাহিনী নিয়োজিত রয়েছে। কেউ কোন বিশৃংখলা সৃষ্টি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


বিডি প্রতিদিন/২৩ জুন ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর