Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৭ ২০:৪২ অনলাইন ভার্সন
আপডেট :
রূপগঞ্জে কারখানার বর্জ্যে মরছে ১৫ লাখ টাকার মাছ
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:
রূপগঞ্জে কারখানার বর্জ্যে মরছে ১৫ লাখ টাকার মাছ

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পাড়াগাঁও এলাকার সিম গ্রুপ নামে একটি কারখানার বিষাক্ত বর্জ্য সরাসরি ফেলার কারণে পঁচিশ বিঘার একটি খামারের প্রায় ১৫ লাখ টাকার মাছ মরে গেছে বলে ক্ষতিগ্রস্থ্য খামারি দাবি করেছেন। আজ দুপুরে ওই কারখানার বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার, মৎস অধিদপ্তর, রূপগঞ্জ থানাসহ বিভিন্ন দফতরে অভিযোগ করেন ক্ষতিগ্রস্থ্য খামারি।  

ক্ষতিগ্রস্থ্য মৎস খামারি সাইফুল ইসলাম জানান, পাড়াগাঁও এলাকায় সিম গ্রুপ নামে একটি কারখানা রয়েছে। ওই কারখানার পাশেই তিনি পঁচিশ বিঘা জমির উপর একটি মাছের খামার রয়েছে। ওই খামারে তিনি রুই, কাতলা, চিতল, গইনা, তেলাপিয়াসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। প্রায় ১৫ লাখ টাকা খরচ করে দিন রাত পরিশ্রম করে মাছের খামারটি তিনি গড়ে তোলেছেন। গত ৫ দিন আগে সিম গ্রুপের কারখানাটির বিষাক্ত বর্জ্যে পানি উন্নয়ন বোর্ডের ক্যানেলে ছেড়ে দেয়া হয়। আর ছেড়ে দেয়া ওই বিষাক্ত বর্জ্যে তার পুকুরে ঢুকে পড়ে। এরপর থেকেই মাছ মরতে শুরু করে। ৫ দিনের খামারের থাকা সব মাছ মরে ভেসে উঠেছে। কারখানা কর্তৃপক্ষকে এ ব্যপারে সতর্ক করা হলেও তারা কোন কর্ণপাত করেননি। কোন উপায় না পেয়ে ওই কারখানার বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার, মৎস অধিদপ্তর, রূপগঞ্জ থানাসহ বিভিন্ন দফতরে অভিযোগ করেন।  

উপজেলা মৎস কর্মকর্তা সমীর কুমার বষাক বলেন, কারখানার বিষাক্ত বর্জ্যে খামারের মাছ মরে যাওয়ার বিষয়টি সরেজমিনে গিয়ে সত্যতা পাওয়া গেছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার ফারহানা ইসলাম বলেন, এ ধরনের ঘটনার অভিযোগ পেয়েছি। কারখানার বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow