২২ জুলাই, ২০১৭ ২০:০৯

রায়পুরে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ডাকঘরের কার্যক্রম

রায়পুর, (লক্ষ্মীপুর) প্রতিনিধি :


রায়পুরে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ডাকঘরের কার্যক্রম

ভেজা স্যাঁতসেঁতে ছাদ। পলেস্তরা খসে ছাদের রড বেরিয়ে গেছে। দেয়ালেও বড় বড় ফাটল। এই চিত্র রায়পুর উপজেলার পৌর শহরে অবস্থিত উপজেলার একমাত্র প্রধান ডাকঘরের। চরম ঝুঁকি নিয়ে কাজ করছেন এই ডাকঘরের কর্মকর্তা ও কর্মচারীরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ডাকঘরের পলেস্তরা খসে ছাদের কয়েকটি স্থানে ঢালাইয়ের রড বের হয়ে আছ। ছাদের বিমে ধরেছে ফাটল। ধরেছে সিলিং ফ্যানের হুকগুলোতে মরিচা। গতবছর হুক খুলে একটি সিলিং ফ্যান নিচে পড়ে যায়। তবে এতে কেউ আহত হয় নি। কার্যালয়টির দেয়ালেও বড় বড় ফাটল ধরেছে। ভবনের মেঝে ঢালাই উঠে গিয়ে তা দেবে গেছে। বর্ষার সময় কার্যালয়ের কাগজপত্র পলিথিন দিয়ে ঢেকে রাখতে হয়। পাঁচ কক্ষের এই জরাজীর্ণ ডাকঘরটিতে কার্যক্রম চালানো চরম ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। 

রুস্তম আলী ডিগ্রি কলেজের প্রভাষক ফারজানা ইয়াসমিন বলেন, "প্রতিমাসে একবার পোষ্ট অফিসে আসতে হয়। ভবনের ভেতরে বেশিক্ষন থাকলে বুকের ভেতর ধড়ফড় করে। কিছুক্ষণ পরপর ছাদ থেকে বালু ঝুরঝুর করে মাথায় পড়ে। ভবনটি ব্যবহারের একেবারে অনুপযোগী হয়ে পড়েছে।" 

রায়পুরের কর্মরত পোষ্টমাষ্টার জয়নাল আবেদীন জানান, "প্রায় ৩০ বছর ধরে এ কার্যালয়ে দায়িত্ব পালন করছেন। চিঠিপত্রের কাজের চেয়ে এখানে টাকা লেনদেনের ভিড় হয় বেশি। চাকরি করি বলে এসব কিছু মেনে নিতে হচ্ছে। কোন সুস্থ মানুষ এসব কার্যালয়ে থেকে কাজ করবেন না। একাধিকবার ভবনের এমন দুর্দশা ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েও কোন ফল হয়নি।"

লক্ষ্মীপুর জেলার প্রধান ডাকঘরের পরিদর্শক আব্দুল রহমান বলেন, "রায়পুর উপজেলার ডাকঘর ভবনের অবস্থা চট্টগ্রামের প্রধান ডাকঘরের ভবন নির্মাণ বিভাগে জানানো হয়েছে। বরাদ্দ এলেই সংস্কারের কাজ করা হবে।"


বিডি-প্রতিদিন/ ২২ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর