২৩ জুলাই, ২০১৭ ১৫:৪৯

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে সওজের উচ্ছেদ অভিযান

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি:

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের শিমরাইল মোড়ে সওজের উচ্ছেদ অভিযান

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর নির্দেশের এক দিন পরই ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালিয়েছে সওজ কর্তৃপক্ষ। রবিবার সকাল থেকে এ অভিযান চালানো হয় দুপুর ২টা পর্যন্ত। অভিযানে ফুটপাত থেকে প্রায় ৩ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এর আগে, শনিবার   সকালে নারায়নগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা ঘাট এলাকায় পরিদর্শনে এসে মন্ত্রী মহাসড়কের পাশে গড়ে ওঠা সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন সড়ক ও জনপদ কর্তৃপক্ষকে।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, বাস কাউন্টার ও ফলের দোকানসহ বিভিন্ন দোকান ভেকু দিয়ে গুড়িয়ে দিয়েছে সওজ কর্তপক্ষ। এতে করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দক্ষিণ পাশে হকারদের দখলকৃত লেনটি এখন যানচলাচলের উপযোগী হয়ে উঠেছে। উচ্ছেদের সময় সওজ নারায়ণগঞ্জের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ ইমরান ফারহান সুমেল ও উপ-সহকারী প্রকৌশলী মোঃ সোহেল মাহমুদ উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে উপ-সহকারী প্রকৌশলী মোঃ সোহেল মাহমুদ জানায়, প্রভাবশালী একটি চাঁদাবাজ চক্র জনসাধারণের চলাচলের ফুটপাট ও মহাসড়কের কিছু অংশ দখল করে ভাড়া দিয়ে চাঁদা আদায় করত। এতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হওয়ায় এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী মহোদয় আমাদেরকে মহাসড়কের পাশে যানজট সৃষ্টি হয় এমন স্থাপনা উচ্ছেদ করার নির্দেশ দিয়ে গেছেন। মূলত মন্ত্রীর নির্দেশেই আমরা উচ্ছেদ অভিযান চালিয়েছে।

উল্লেখ্য, সিদ্ধিরগঞ্জের শিমরাইলস্থ নারায়ণগঞ্জ সওজ বিভাগ প্রায় ১ বছর পূর্বে প্রায় এক কোটি টাকা খরচ করে শিমরাইল মোড়ের দক্ষিণ পাশের একটি সার্ভিস লেন নির্মাণ করে আমদজী ইপিজেড থেকে আসা পরিবহন ও রিক্সা চলাচল করার জন্য। কিন্তু প্রভাবশালী মহল ঐ জায়গা দখল করে ভাড়া দিয়ে দৈনিক ও মাসিক ভিত্তিতে চাঁদা উত্তোলন করত। এতে করে এ লেন দিয়ে যানবাহন ও রিক্সা চলাচল করতে পারত না। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সৃষ্টি হত দীর্ঘযানজট। 

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর