২৪ জুলাই, ২০১৭ ১৯:১৬

১ ঘন্টায় সাড়ে ৪ লাখ 'ফলজ' বৃক্ষ চারা রোপণ

সাইদুল ইসলাম, রাউজান (চট্টগ্রাম) থেকে:

১ ঘন্টায় সাড়ে ৪ লাখ 'ফলজ' বৃক্ষ চারা রোপণ

চট্টগ্রামে এক ঘন্টায় সমগ্র রাউজান উপজেলায় ২০ প্রজাতীর সাড়ে চার লক্ষ ফলজ বৃক্ষ চারা রোপণ করা হবে। উপজেলার সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা, শিক্ষা প্রতিষ্টানসহ স্ব স্ব স্থানে ইতিমধ্যে এসব বৃক্ষচারাগুলো বিতরণ করা হয়েছে। শিক্ষা, বিদ্যুৎ, অবকাঠামো, স্বাস্থ্যসহ বিভিন্ন উন্নয়নের ছোঁয়ায় বদলে যাওয়া রাউজান উপজেলাটি এবার ব্যতিক্রমী এক পদক্ষেপ নিয়ে সারাদেশে এক বিরল রেকর্ড গড়তে যাচ্ছে এ উপজেলাটি। রাউজানের স্থানীয় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী আগামীকাল বেলা ১১টায় সেই ২০ প্রজাতীর ফলজ বৃক্ষচারা রোপন কর্মসূচি উদ্বোধন করবেন। এ ছাড়া নিদিষ্ট স্থানে রোপনের জন্য উপজেলা প্রশাসন, স্থানীয় ইউপি চেয়ারম্যান, পৌর কমিশনার, প্রশাসনের দায়িত্বশীল ও রাজনৈতিক নেতা-কর্মীরা এ বিষয়ে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে জানান ইউপি চেয়ারম্যান ও ছাত্রনেতা আবদুল জব্বার সোহেল। তাছাড়া উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীরাও অংশগ্রহণ করবেন বলে জানান তিনি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, রাউজানের প্রাথমিক বিদ্যালয়গুলো ছাড়াও মাদ্রাসা ও প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা পরিষদের সভাপতি ও প্রধানদের নিয়ে মতবিনিময় করা হয়েছে। একই সঙ্গে এক ঘন্টার মধ্যে সাড়ে ৪ লাখ ফলজ চারা রোপনের মাধ্যমে সারাদেশের মানুষদের মধ্যে এ কাজে উৎসাহ জাগবে বলে জানান তিনি।
স্থানীয় বাসিন্দা যুবলীগ নেতা সারজু মো নাছের বলেন, ২০ প্রজাতির ফলজচারা রোপনের জন্য আমার এলাকায় নেয়া হয়েছে। এসব চারা রক্ষনাবেক্ষনের মাধ্যমে বড় হলে রাউজান একটি গ্রিন রাউজানে পরিণত হবে। একই কথা বললেন আধার মানিক মুনিরুল মোস্তফা দাখিল মাদ্রাসা পরিচালনা পরিষদের সভাপতি মো. জসিম উদ্দিন।
স্থানীয় সূত্রে সরেজমিনে জানা যায়, চট্টগ্রামের রাউজানে একদিনে ঘন্টার মধ্যে সাড়ে ৪ লাখ ফলজ বৃক্ষচারা রোপণের লক্ষে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের স্কাউটস, গার্ল ইন স্কাউটস, গার্ল গাইডস, রোভার ও রেঞ্জার কার্যক্রম গতিশীল করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, ইউপি চেয়ারম্যান ও পৌর কমিশনারগণসহ উপজেলার সর্বস্তরের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে দফায় দফায়। তাছাড়া উপজেলার পূর্বগুজরাা অলিমিয়ার হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটিসহ সকল প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশের মাধ্যমে এসব বৃক্ষচারা রোপনের উপকারিতা ও দিক-নির্দেশনামুলক আলোচনাও করা হয়েছে। তাছাড়া উকরচিরচর, পূর্বগুজরা, পশ্চিমগুজরা, পাহাড়তলী, রাউজানসহ সকল ইউনিয়ন পরিষদের উদ্যোগেও স্থানীয়দের সাথে একাধিকবার মতবিনিময় সভাও করা হয়। সাড়ে ৪ লাখ ফলজ বৃক্ষচারা রোপন হবে সমগ্র রাউজানেই। সকল দায়িত্বশীলরা নিজ নিজ এলাকায় একই সময়ে এক ঘন্টার মধ্যে এসব ফলজ চারা রোপন করবে।রোপণ করে সারাদেশের মধ্যে অনন্য এক রেকর্ডের মালিকের দাবিদার হবে রাউজানবাসী। ২৫ জুলাই বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে উপজেলার ১৪ ইউনিয়ন ও ১ পৌরসভার ৯টি ওয়ার্ডে একযোগে বৃক্ষরোপণ করা হবে। উপজেলাকে গ্রীন সিটিতে রূপান্তর ও দেশীয় ফলের চাহিদা মেটাতে এ উদ্যোগ নিয়েছেন এ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। আরো জানা যায়, এ কর্মসূচি বাস্তবায়নের জন্য বিভিন্ন স্থান থেকে চারা সংগ্রহ করা হয়েছে। এদের মধ্যে বান্দরবান, লামা, হাটহাজারী, কাউখালী, এলাকার তিনটি সরকারি, ৩টি বেসরকারি নার্সারি থেকে ১-৩ বছর বয়সী চারা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে বান্দরবান থেকে ২ লাখ, হাটহাজারী থেকে ৭০ হাজার, বন বিভাগ থেকে ১ লাখ, লামা থেকে ৬৮ হাজার, কাউখালী থেকে ২০ হাজার চারা সংগ্রহ করা হয়। ইতিমধ্যে ফজলে করিম চৌধুরী বঙ্গবন্দু জাতীয় কৃষি পদকও অর্জন করেছেন। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে এ পুরস্কার নিয়ে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে বিশাল গণসংবর্ধনার আয়োজন করা হয়েছিল। এতে প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ নগর ও জেলার শীর্ষ স্থানীয় নেতারা। এসময় আ জ ম নাছির ফজলে করিম চৌধুরী এমপিকে মন্ত্রী পরিষদে স্থান দেয়ার দাবিও জানিয়েছিলেন তিনি। এর আগেও তিনি আরো একটি পদক নিয়েছেন প্রধানমন্ত্রীর হাত থেকে। তিনি রাউজানের টানা তিনবারের এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমান সরকারের সফলতার অংশ হিসেবে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও রাউজানের এমপি ফজলে করিম চৌধুরীর কঠোর মনিটরিং এ রাউজানেও শত শত কোটি টাকারও উন্নয়ন কর্মকান্ড অব্যাহত  রয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর