২৫ জুলাই, ২০১৭ ১৪:৩৪

নোয়াখালীতে বারান্দায় শিক্ষার্থীদের পাঠদান

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীতে বারান্দায় শিক্ষার্থীদের পাঠদান

নোয়াখালীর সালেহ্পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন পরিত্যক্ত ঘোষণা করায় বারান্দায় চলছে শিক্ষার্থীদের পাঠদান।

১৯৭০ সালে আধাপাকা টিনসেড ঘরে বিদ্যালটির কার্যক্রম শুরু হয়। বর্তমানে এই বিদ্যালয়ে ছাত্রছাত্রী ২৬৫ জন। প্রতিষ্ঠার পর থেকে কোন সংস্কার না হওয়ায় টিনসেড ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। পিলারের ঢালাই খসে ভেতরের রড বেরিয়ে পড়ে। দেয়ালের অনেকস্থান খসে পড়ে। এই অবস্থায় ২০১৪ সালে শিক্ষা বিভাগ ভবনটিতে পাঠদান বন্ধ রাখার নির্দেশনা দেয় বিদ্যালয় কর্তৃপক্ষকে।

এর আগে ১৯৯৭ সালে তিন কক্ষের একটি নতুন ভবন করা হলেও এক কক্ষে শিক্ষকদের অফিস হয়। বাকি দুই কক্ষে শিক্ষার্থীদের জায়গা না হওয়া বারেন্দায় পাঠদান চলে। ব্যস্ততম সড়কের পাশে বিদ্যালয়টির অবস্থান হওয়ায় গাড়ির শব্দে পাঠদান ব্যাহত হয়। রোধ বৃষ্টিতে শিক্ষক শিক্ষার্থীদেরকে দুর্ভোগে পড়তে হয়।

সালেহ্পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পিয়ারা বেগম, জানান, ২০১৪ সালে বিদ্যালয়টি শিক্ষা বিভাগ পরিত্যক্ত ঘোষণা করেছে, এখন পর্যন্ত বিদ্যালয়ের সংঙ্কার ও নতুন ভবন নির্মাণ হয়নি। দেয়ালের অনেকস্থান খসে পড়েছে। শিক্ষা বিভাগ ভবনটিতে পাঠদান বন্ধ রাখার নির্দেশনা দেয় বিদ্যালয় কর্তৃপক্ষকে। বর্তমানে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদেরকে বারান্দায় ক্লাস নিতে হচ্ছে।

জেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. শাহিনুল ইসলাম মজুমদার জানান, ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ বিদ্যালয়ে ভবনগুলোর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অচিরেই ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের নতুন ভবন ও জরাজীর্ণ বিদ্যালয়ের ভবন মেরামতের পরিকল্পনা রয়েছে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর