২৬ জুলাই, ২০১৭ ১৫:২৮

অবিরাম বৃষ্টিতে দিনমজুরদের উপার্জন বন্ধ

মানুষ বিক্রির হাটে হাজির হয়েও কাজ পাচ্ছেন না

মো. নাসির উদ্দিন. টাঙ্গাইল:

অবিরাম বৃষ্টিতে দিনমজুরদের উপার্জন বন্ধ

কয়েক দিনের টানা বর্ষণে বিপর্যস্ত হয়ে পড়েছে মানুষ। সব চাইতে বেশি ভোগান্তিতে আছে দিনমজুর ও নিম্ন আয়ের মানুষগুলো। কাজের খোঁজে নিজেকে বিক্রি করতে মানুষ বিক্রির হাটে হাজির হয়েও কোন কাজ পাচ্ছে না দিনমজুরেরা। নিজের ও পরিবারের আহার জোগার করতে হিমশিম খেতে হচ্ছে এইসব মানুষকে। দিন-রাত কাটছে অর্ধাহারে অনাহারে। নিজ জেলা ও বিভাগ ছেড়ে পার্শ্ববর্তী জেলা ও উপজেলাগুলোতে ভীড় করছে এই সকল অভাবী মানুষ।

টাঙ্গাইল জেলা ও উপজেলার বিভিন্ন মানুষ বিক্রির হাটে খোঁজ নিয়ে জানা যায়, গত কয়েক দিনের টানা বর্ষণে স্বল্প আয়ের মানুষ পড়েছে চরম বিপাকে। সেই সাথে যারা 'দিন আনে দিন খায়' তাদের অবস্থা আরো বেগতিক। টানা বর্ষণে মানুষ বাইরে বের হতে পারছেন না। বাড়ি ঘর ও মাঠ ঘাটে পানি এবং অবিরাম বৃষ্টির কারণে এই সকল দিনমজুর মানুষের উপার্জন বন্ধ হয়ে গেছে। নিজের ও পরিবারের মুখে এক মুঠো খাবার তুলে দিতে হিমশিম খেতে হচ্ছে এইসব মানুষের। 

বেশি বিপাকে পরেছে স্বল্প আয়ের মানুষ। অর্থাৎ যাদের বিভিন্ন এনজিও ও মহাজনদের কাছ থেকে সুদে টাকা নিয়ে কিস্তিতে পরিশোধ করতে হয়। উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় কিস্তির টাকাও পরিশোধ করতে পারছেন না তারা। বৃষ্টি উপেক্ষা করে কাজের খোঁজে ঘুরছে মানুষ। কিন্ত কাজ না থাকায় বিমুখ হতে হচ্ছে তাদের। 

জামালপুরের রজব আলী বলেন, বাড়ি ঘরে পানি উঠেছে। আর বৃষ্টির কারণে কাজকর্ম নেই তাই গত দুইদিন যাবত টাঙ্গাইলের সখীপুরে কাজের খোঁজ করছি। কিন্ত কোন কাজ পাচ্ছি না। রাতে ঘুমানোর জায়গা নেই, খাবারও পাচ্ছি না।

উত্তরবঙ্গের কুড়িগ্রাম থেকে আসা আব্দুর রহিম মিয়া জানান, কুড়িগ্রামে কাজকর্ম নেই তাই টাঙ্গাইলে এসেছি। এখানে এসেও বৃষ্টির কারণে কোন কাজকর্ম পাচ্ছি না। তাই অনাহারে অর্ধাহারে দিন কাটাতে হচ্ছে।

 


বিডি প্রতিদিন/২৬ জুলাই ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর