২৬ জুলাই, ২০১৭ ১৮:১১

বগুড়ার ৮০ কিলোমিটার সড়কে বাড়ছে গর্ত, মৃত্যু ঝুুঁকি

নিজস্ব প্রতিবেদক, বগুড়া :

বগুড়ার ৮০ কিলোমিটার সড়কে বাড়ছে গর্ত, মৃত্যু ঝুুঁকি

শ্রাবণের বৃষ্টিতে ঢাকা-বগুড়া-রংপুর মহাসড়কে মৃত্যু ঝুঁকি বেড়েছে। বগুড়ার সীমানা সিরাজগঞ্জের চান্দাইকোনা থেকে গাইবান্ধার কাছে রহবল পর্যন্ত বৃষ্টিতে অসংখ্য খানাখন্দকের সৃষ্টি হয়েছে। দূরপাল্লার যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। গর্তের মধ্যে যানবাহনের চাকা পড়ে দুর্ঘটনার পাশাপাশি বিকল হয়ে যাচ্ছে। এতে করে দূরের যাত্রীদের মহাসড়কে ভোগান্তি বাড়ছে।
জানা যায়, বগুড়ার শুরু থেকে সিরাজগঞ্জের চান্দাইকোনা পর্যন্ত প্রায় ৮০ কিলোমিটার। এই সড়ক দিয়ে উত্তরের ১০ জেলার যানবাহন চলাচলা করে থাকে। অত্যন্ত গুরুত্বপূর্ণ মহাসড়ক থাকছে সার্বক্ষণিক ব্যস্ততা। হাজার হাজার পরিবহন চলাচলের সাথে শ্রবণের বর্ষণে মহাসড়কের বিভিন্ন এলাকায় হাজার হাজার ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। গর্তগুলো চলাচলের ক্ষেত্রে ভয়ানক হয়ে উঠছে। মাঝে মাঝে গর্তগুলো হয়ে উঠছে মৃত্যু ফাঁদ। এই গর্তগুলো মেরামত করতে সড়ক ও জনপদ (সওজ) এর রিপেয়ারিং (সিল) কার্যক্রম চালু থাকলেও সেগুলো টিকছে না। সংস্কারে একদিকে সরকারের বিপুল অর্থ অপচয় হচ্ছে অন্যদিকে সামান্য বৃষ্টিতেই মহাসড়ক জুড়ে সৃষ্টি হচ্ছে ছোট বড় গর্তের। এসব গর্তে জমে থাকা পানি বিপদ জনক হয়ে মহাসড়কে দূর্ঘটনার আশংকা বাড়িয়েছে অনেক বেশি। সমস্যা সমাধানে দ্রুত স্থায়ী ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন মহাসড়কে চলাচলকারি পরিবহন শ্রমিক যাত্রীরা।
বগুড়া ঢাকা মহাসড়কের বগুড়া শাজাহানপুর উপজেলা অংশে ঝুঁকি নিয়ে চলাচল করছে শতশত যানবাহন। ঢাকা-বগুড়া মহসড়কের এই অংশেও রাস্তায় গর্ত সৃষ্টি হয়েছে সবচেয়ে বেশি। সড়ক ও জনপদ (সওজ) এর রিপেয়ারিং (সিল) রিপিয়ারিং করা হলেও তা কাজে আসছেনা।
বগুড়া সড়ক ও জনপদের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান জানান, একটি প্রকল্প তারা হাতে নিয়েছেন। বর্ষা শেষ হলে কাজ শুরু করা হবে। আপাতত ইট এবং পাথর দিয়ে সংস্কার (সিল) করা হচ্ছে। বৃষ্টির মধ্যে যত সিল করাই হোক তার কোন স্থায়িত্ব নেই।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর