২৭ জুলাই, ২০১৭ ১৮:৪৯

যানজটে অচল সিরাজগঞ্জের ৫০ কি.মি. মহাসড়ক

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ

যানজটে অচল সিরাজগঞ্জের ৫০ কি.মি. মহাসড়ক

খানা-খন্দের কারণে সিরাজগঞ্জের ৫০ কি.মি. মহাসড়ক যানজটে অচল হয়ে পড়েছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত ১৯ কিলোমিটার, হাটিকুমরুল গোলচত্বর থেকে বগুড়া মহাসড়কের চান্দাইকোনা পর্যন্ত ২০কিলোমিটার ও বনপাড়া মহাসড়কের দবিরগঞ্জ বাজার পর্যন্ত ১১ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে।
গত তিনদিন ধরেই চলছে এ অবস্থা। এতে উত্তরাঞ্চল-ঢাকাগামী হাজার হাজার মানুষকে অসহনীয় দুর্ভোগের মধ্যে দিয়ে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানা, সলঙ্গা থানা, হাইওয়ে থানা ও ট্রাফিক পুলিশ মহাসড়কে পর্যায়ক্রমে দায়িত্ব পালন করলেও যানজট নিরসন করতে পারছেন না তারা।
জানা যায়, চলতি সপ্তাহে টানা বর্ষণের কারণে মহাসড়কের বিভিন্ন পয়েন্টে খানা-খন্দক বেড়ে যায়। গত তিনদিন ধরে যানজট ভয়াবহ আকারে রুপ নেয়। বৃষ্টি মৗসুমে হঠাৎ করেই নলকা সেতু ও হাটিকুমরুল গোলচত্বর সংস্কার কাজ শুরু করে সড়ক ও জনপথ বিভাগ। মহাসড়কের সকল লেন বন্ধ করে শুধুমাত্র একটি লেন দিয়ে যানবাহন চলাচল করতে দেয়া হয়। যার কারণে এ যানজটের তীব্রতা বেড়ে যায়। এতে বঙ্গবন্ধু সেতু থেকে চান্দাইকোনা ৩৯ কিলোমিটার মহাসড়ক পাড়ি দিতে ৮/৯ ঘণ্টা করে সময় লাগছে যানবাহনগুলোর। একইভাবে বঙ্গবন্ধু সেতু থেকে দবিরগঞ্জ বাজার পর্যন্ত ২৭ কিলোমিটার যেতেও সময় লাগছে ৬/৭ ঘণ্টা করে।
বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি (তদন্ত) রফিকুল ইসলাম মিয়া জানান, সেতুর পশ্চিম থেকেই ধীরগতিতে চলছে যানবাহনগুলো। তবে কড্ডার মোড় পার হয়ে তীব্র যানজট দেখা যাচ্ছে। গত তিনদিন ধরেই একই অবস্থা বিরাজ করছে। নলকা সেতু ও হাটিকুমরুল গোলচত্বরের সংস্কার কাজ শেষ হলেই যানজটের কিছুটা নিরসন হতে পারে। তবে এ্যারিস্ট্রোকেট হোটেলের সামনে ধোপাকান্দি সরু সেতুটির কারণে স্থায়ীভাবে যানজট নিরসন করা সম্ভব হবে না।
সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম জহুরুল ইসলাম জানান, হাটিকুমরুল গোলচত্বরের একটি লেনের হেরিংমনে কাজ আজ সন্ধ্যার দিকে শেষ হবে। সন্ধ্যার পর থেকে ওই লেনটি যান চলাচলের জন্য খুলে দেয়া হলে কিছুটা যানজট কমবে। তবে যানজট একেবারে নিরসন হবে না। হাটিকুমরুল গোলচত্বর ও নলকা সেতুর কাজ শেষ হবে আগস্টের মাঝামাঝিতে। এ পর্যন্ত কমবেশি যানজট থাকবেই এ মহাসড়কে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর