Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ১৩ আগস্ট, ২০১৭ ১৮:১৪ অনলাইন ভার্সন
রাউজানে একদিনে ১৮’শ ব্যাগ রক্ত সংগ্রহের উদ্যোগ
সাইদুল ইসলাম, চট্টগ্রাম:
রাউজানে একদিনে ১৮’শ ব্যাগ রক্ত সংগ্রহের উদ্যোগ
প্রতীকী ছবি

শোকের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে চট্টগ্রামের রাউজানে এক ব্যতিক্রমী আয়োজন করছে আওয়ামীলীসহ অঙ্গ সংগঠন। এ আয়োজনে এবার ১ হাজার ৮’শ ব্যাগ রক্ত সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। এর আগে প্রতি বছর ৭০০-৮০০’শ রক্ত সংগ্রহ করা হতো একদিনে।  

মঙ্গলবার ১৫ আগস্ট রাউজানের উত্তর ও দক্ষিণের বিভিন্ন স্থানে এসব রক্ত পরীক্ষা-নিরীক্ষা করে সংগ্রহ করবেন সন্ধানীসহ বিভিন্ন সংস্থা।  

এবার শোক দিবস পালনে আরো রয়েছে খতমে কোরআন, দোয়া মাহফিল আলোচনা সভা এবং রাউজানের সাধারণ মানুষের খাওয়ার জন্য প্রায় ৩০ হাজার কাঙ্গালীভোজের আয়োজনও। নানাবিধ পরিকল্পনা নিয়ে এসব উদ্যোগ গ্রহণ করেছেন স্থানীয় সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রনালয় সংন্ত্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। এ রক্তদান কর্মসূচী ও আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ইতিহাস-ঐহিত্যের এ রাউজানে জন্মেছিলেন মাস্টারদা সূর্যসেনসহ অনেকেই। দীর্ঘ অবহেলিত এলাকাটি বর্তমান সময়ে বঙ্গ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শত শত কোটি টাকার উন্নয়ন কাজ চলছে।  

তিনি বলেন, রাউজানে কয়েকবছর ধরেই এসব রক্তদান কর্মসূচী পালন করে আসছি। সন্ধানীতে রক্তদানে রাউজান গত তিনবার শ্রেষ্ঠ হয়েছে।

এ কৃতিত্ব রাউজানবাসীর। এ বিষয়ে তরুণদের উচ্ছ্বাসই বেশি দেখা যায়। সংগৃহীত সব রক্ত বিনামূল্যে যাতে রোগীরা পায় সে ব্যবস্থা করেছি। তবে রাউজানের মানুষ আজ শান্তিতে বসবাস করতে পারছে। রাউজানকে গ্রিন, পিংক ও ক্লিন রাউজানে পরিণত করতে রাউজানবাসীর সহযোগিতা কামনা করছি। তাছাড়া আমি রাউজানে ছিলাম, আছি এবং থাকবো।

সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে জানিয়ে উরকিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ছাত্রনেতা আবদুল জব্বার সোহেল বলেন, পনেরো আগস্ট সুষ্টু ও সুন্দরভাবে রক্তদান কর্মসূচী সম্পন্ন করতে ইতিমধ্যে ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তিনি বলেন,
এবার এ কর্মসূচীর জন্য ইতিমধ্যে ব্লাডগুলো সংগ্রহে রাখতে বিশেষ ব্যাগও প্রস্তুত রাখা হয়েছে। সন্ধানীসহ বিভিন্ন ব্লাড ব্যাংকের জন্য ১৭টি বুথের অধিক বুথ তৈরি রয়েছে। ঐদিন স্বেচ্ছায় রক্ত দিতে আগ্রহী আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকসহ সর্বস্তরের মানুষের তালিকাও তৈরি করা হয়েছে।

সাবেক কাউন্সিলর শামিমুল ইসলাম শামু বলেন, প্রতি বছর ১৫ আগষ্ট রক্তদান কর্মসূচীতে সাধারণ মানুষ দেখতে আসে। আয়োজন করা হয় হাজার হাজার মানুষের কাঙ্গালীভোজেরও। রক্তদানের সুবিধার্থে ১৪ ইউনিয়ন ও একটি পৌরসভার জন্য আলাদা বুথ করা হয়েছে। একই কথা বললেন রাউজান ছাত্র সমিতির সভাপতি সারজু মো. নাছের।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার ১৫ আগস্ট রাউজান উপজেলা পরিষদ চত্বরে খতমে কোরআন, দোয়া মাহফিল, রক্তদান কর্মসূচি, আলোচনা সভা ও কাঙালি ভোজ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। প্রধান বক্তা থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আলম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম ও রাউজান উপজেলা চেয়ারম্যান একেএম এহছানুল হায়দার চৌধুরী বাবুল। তাছাড়া এ কর্মসূচী বাস্তবায়ন করতে থানা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ সহযোগি সংগঠনের নেতারা এবং সাধারণ মানুষসহ সর্বস্তরের মানুষ আন্তরিকতার মাধ্যমে কাজ করছে। দফায় দফায় বৈঠক হয়েছে। রয়েছে ব্যাপক উৎসাহও। এর আগে একই দিনে ১ ঘন্টায় ৪ লাখ ৮০ হাজার বৃক্ষ রোপন করেছিল রাউজানবাসী।

বিডিপ্রতিদিন/ ১৩ আগস্ট, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow