১৬ আগস্ট, ২০১৭ ২২:০৭

বন্যার্তদের পাশে আছে সরকার : পলক

নাটোর প্রতিনিধি

বন্যার্তদের পাশে আছে সরকার : পলক

বন্যা ও দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় জরুরি সভায় ৪৮ ঘণ্টার মধ্যে সকল সৌঁতিজাল ও বাঁশের বেড়া অপসারণ এবং বন্যা কবলিত এলাকার মানুষের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

বুধবার দুপুরে নাটোরের সিংড়া কৃষি হলরুমে সিংড়ার বন্যা পরিস্থিতির অবনতি বিষয়ে বন্যা ও দুর্যোগ পরিস্থিতি মোকাবেলা শীর্ষক জরুরি সভায় তিনি এ নির্দেশনা দেন। 

সভায় প্রতিমন্ত্রী বলেন, গত কয়েকদিনের টানা বর্ষণ ও উজানের ঢলে চলনবিল তথা সিংড়ার কয়েকটি ইউনিয়নের প্রায় শতাধিক বাড়িতে পানি ঢুকে পড়েছে। শেরকোল ইউনিয়নের ভাগনাগরকান্দি, পৌরসভার মহেশচন্দ্রপুরসহ ৫-৬টি স্থানে আঞ্চলিক সড়ক ও বাঁধ হুমকির মুখে রয়েছে। যদিও জনপ্রতিনিধিদের প্রচেষ্টায় বাঁধ মেরামত করা হয়েছে। 

নদীতে কিছু অসাধু ব্যক্তিরা সৌঁতিজাল পেতে পানি চলাচল ব্যহত করছে। সেই সাথে চলনবিলের বিভিন্ন এলাকায় ব্রীজের নিচে ইট দিয়ে পানি প্রবাহ বন্ধ করে দেয়া হয়েছে। এসব বাধা অপসারণ করতে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে কঠোরভাবে নির্দেশ দেন তিনি।

প্রতিমন্ত্রী আরও বলেন, বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। বন্যার্তদের পাশে সরকার আছে। ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে দ্রুত ত্রাণ সামগ্রী প্রদান করা হবে। 

সভায় প্রতিমন্ত্রী উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বন্যা পরিস্থিতির খোঁজ খবর নেন এবং জরুরিভাবে বন্যা মোকাবেলায় সজাগ ও জনগণের পাশে থাকার জন্য প্রশাসনসহ সবাইকে নির্দেশনা দেন। 

এ সময় উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা নির্বাহী অফিসার নাজমুল আহসান, সহকারী কমিশনার ভূমি মুশফিকুর রহমান, সিংড়া থানার ওসি আল মামুন সহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ উপস্থিত ছিলেন।

জরুরি সভা শেষে প্রতিমন্ত্রী বন্যা কবলিত পৌর শহরের কতুয়াবাড়ি এলাকা পরিদর্শনে যান। 

এরপরে তিনি সিংড়া থানার ওসি আল মামুনের সভাপতিত্বে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ সম্পর্কে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। 

গত দু'দিনে আত্রাই নদীর পানি বেড়ে বিপদ সীমার ৩৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে নদী তীরবর্তী এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, বাড়িসহ বিভিন্ন স্থাপনায় পানি ঢুকে পড়েছে। পানিতে তলিয়ে যাওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে সিংড়া-বলিয়াবাড়ি স্থানীয় সড়কের যান চলাচল। জিও ব্যাগ দিয়ে অনেক স্থানে সড়ক রক্ষার চেষ্টা করছে সড়ক বিভাগ। 

এছাড়া নাটোর-বগুড়া মহাসড়ক, সিংড়া আত্রাই, সিংড়া-কলম আঞ্চলিক সড়কে ভারী যানবহন চলাচলে সীমিত করা হয়েছে।

বিডি প্রতিদিন/১৬ আগস্ট ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর