১৬ আগস্ট, ২০১৭ ২২:৩০

টঙ্গীতে মৃত্যুঝুঁকিতে কাজ করছেন শ্রমিকরা

আফজাল, টঙ্গী:

টঙ্গীতে মৃত্যুঝুঁকিতে কাজ করছেন শ্রমিকরা

গাজীপুরের টঙ্গী মরকুন এলাকায় হাতিম প্লাষ্টিক কারখানায় মৃত্যুঝুঁকিতে কাজ করছে নিরাপত্তা কর্মী ও অন্যান্য শ্রমিকরা।কারখানা কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলাসহ বিভিন্ন কারণে নিরাপত্তা কর্মী ও অন্যান্য শ্রমিকরা মৃত্যুঝুঁকিতে কাজ করছে বলে অভিযোগ উঠেছে। 

গত সোমবার দিবাগত রাতে ইদ্রিস আলী নামে এক সিকিউরিটি তার কর্মস্থলেই খুন হয়। কারখানা চলাকালীন সময়ে এর ভেতরে এভাবে খুনের ঘটনায় কারখানা কর্তৃপক্ষই এর জন্য দায়ি বলে মনে করছেন অনেকে। কতিপয় আওয়ামী লীগ নেতা ওই কারখানাকে আশ্রয়-প্রশ্রয় দেয়ার কারণেই কারখানা কর্তৃপক্ষ শ্রমিক নিরপত্তা নিয়ে কিছুই মনে করছেন না।

সরেজমিন ঘুরে জানা যায়, টঙ্গী-কালীগঞ্জ সড়কে টঙ্গী মরকুন টোবাকো কারখানার পাশে অবস্থিত হাতিম প্লাষ্টিক কারখানা। ওই কারখানায় প্রিভেন্ট সিকউিরিটি সার্ভিসের ৩২ জন নিরাপত্তাকর্মী শিফট অনুযায়ী হাতিম প্লাষ্টিক কারখানায় কাজ করে। কারখানার মূল ফটকে কয়েক জন ছাড়া বাকি সবাই কারখানার চারপাশে নির্জনস্থানে মৃত্যুঝুঁকিতে কাজ করছেন। এছাড়া কারভানার ভেতরে ময়লা আর্বজনায় পরিবেশের বেহাল অবস্থসহ যত্রতত্রে বিদুৎ লাইন রয়েছে, যেকোন সময় বিদুৎস্পৃষ্টে মৃত্যুর আশঙ্কায় কর্মরত শ্রমিকরা। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিকিউরিটি বলেন, কারখানার পশ্চিমপাশে নির্জনস্থানে যারা ডিউটি করে, ওদের দিনে মেরে ফেললেও কেউ দেখার নেই। এলাকাবাসী বলছেন- ওই কারখানা কর্তৃপক্ষ পরিবেশ নীয়মনীতি না মেনে শ্রমিকদের কোন নিরাপত্তার ব্যবস্থা না করে কারখানা পরিচালনা করে আসছেন। এবিষয়ে কারখানার ডিজিএম তপনের সাথে যোগাযোগ করে তাকে না পাওয়া গেলে প্রশাসনিক কর্মকর্তা পলাশের সাথে কথা বললে তিনি বলেন এবিষটি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

সর্বশেষ খবর