১৭ আগস্ট, ২০১৭ ০৯:২৫

বিশ্বনাথে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট)


বিশ্বনাথে ঝুঁকিপূর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদান

সিলেটের বিশ্বনাথ উপজেলার সদর ইউনিয়নের সদলপুর-তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান। বিদ্যালয় ভবনের বিভিন্ন স্থানে ফাটল সৃষ্টি এবং একটু বৃষ্টি হলেই পানি গড়িয়ে পড়াতে এই ঝুঁকি দেখা দিয়েছে। যেকোনো মুহূর্তে জরার্জীণ ভবন ধসে বড় কোন দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন শিক্ষক ও শিক্ষার্থীরা। 
  
বিদ্যালয় সূত্র জানায়, ১৯৩৪ সালে আধাপাকা ঘরে যাত্রা শুরু করা সদলপুর-তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০০৩-২০০৪ অর্থবছরে সরকারিভাবে নতুন ভবন নির্মিত হয়। নির্মাণকাজে অনিয়মের ফলে মাত্র ১২ বছরের মধ্যেই ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। 

সরেজমিন সদলপুর-তাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গেলে দেখা যায়, ভবনের বিভিন্ন স্থানে অসংখ্য ফাটল। অফিস কক্ষের মেঝেতে জমে আছে পানি। শিক্ষক ও শিক্ষার্থীরা জানালেন, ‘বৃষ্টি হলেই ভবনের ছাদ দিয়ে ভেতরে পানি পড়ে। মেঝেতে প্রায় ৫ থেকে ৬ ইঞ্চি উচ্চতা পরিমাণ বৃষ্টির পানি জমে থাকে।’ 

এতে করে শিক্ষার্থীরা যেমন ঝুঁকি নিয়ে পাঠ নিচ্ছে, তেমনি ঝুঁকি নিয়ে পাঠ দিচ্ছেন শিক্ষকরাও। শুধু তাই নয়, পানি পড়ার কারণে অফিসের জরুরি কাগজপত্রসহ অন্যান্য কাগজপত্র রক্ষাও দায় হয়ে পড়েছে বলে শিক্ষকরা জানান। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিবেদিতা ঘোষ জানান, বর্ষা মৌসুমসহ সারা বছরই নানা দুর্ভোগ পোহাতে হয় এ বিদ্যালয়টিকে। জরাজীর্ণ ভবনে কোমলমতি শিক্ষার্থীদেরকে ঝুঁকির মধ্যে রেখেই পাঠদান করতে হয়। মনের ভেতরে সবসময় উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করে। 

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সমশর মিয়া জানান, প্রায় ৫০ বছর ধরে বিদ্যালয়ের একটি ভবন পরিত্যক্ত হয়ে পড়ে আছে। বর্তমান ভবনটিও পরিত্যক্ত হবার উপক্রম। বিদ্যালয়ে নতুন একটি ভবন নির্মাণ করার জন্য আমরা সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করছি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুহিউদ্দিন আহমদ বলেন, সদলপুর-তাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ে প্রতিবেদন দেওয়ার জন্য উপজেলা প্রকৌশলীকে বলা হয়েছে।

উপজেলা প্রকৌশলী খন্দকার গোলাম শওকত জানান, এ ব্যাপারে তথ্য নিচ্ছি। প্রাইমারি এডুকেশন ইনফরমেশন নামে একটি সফটওয়ারে আমরা এসব বিদ্যালয়ের ডাটাগুলো দেব। এর প্রেক্ষিতে সিদ্ধান্ত হবে কোন বিদ্যালয়ে নতুন শ্রেণিকক্ষ বা কি পরিমাণ বরাদ্দ দেয়া হবে। 

বিডি-প্রতিদিন/১৭ আগস্ট, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর