১৮ আগস্ট, ২০১৭ ১৮:১৮

ধীরগতিতে কমছে যমুনার পানি

সিরাজগঞ্জ প্রতিনিধি

 ধীরগতিতে কমছে যমুনার পানি

সংগৃহীত ছবি

ধীরগতিতে কমতে শুরু করেছে সিরাজগঞ্জের যমুনা নদীর পানি। গত ৪৮ ঘণ্টায় মাত্র ১৬ সেন্টিমিটার পানি কমে বিপদসীমার ১৩৬ প্রবাহিত হওয়ায় এখনো দুর্ভোগ কমেনি। পানিবন্দী মানুষ শিশু, গরু-ছাগল এবং আসবাবপত্র নিয়ে চরম দুর্বিষহ জীবনযাপন করছেন। 

এদিকে, প্রশাসনের পক্ষ থেকে ১০ কেজি চাল, চিড়া-গুড় ও মুড়ি বিতরণ করা হলেও শিশু খাদ্য বিতরণ করা হয়নি। এতে শিশুদের নিয়েও বিপাকে রয়েছে বানভাসীরা। চরাঞ্চলের টিউবওয়েল তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। চরাঞ্চলের মানুষ সার্বক্ষণিক পানিতে চলাফেরা করায় হাত-পায়ে নানা রকম অসুখ দেখা দিয়েছে। 

অন্যদিকে, বেলকুচি পৌরসভার বিভিন্ন দোকানপাট-তাঁত কারখানায় পানি উঠায় তাঁত ব্যবসায় ধস নামতে শুরু করেছে। তাঁত শ্রমিকরা বেকার সময় পাড় করছেন। কাজিপুরের কয়েকটি হাট-বাজারে পানি উঠেছে। এতে ব্যবসায়ীরা চরম ক্ষতির মুখে পড়েছে। 

সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা জানান, প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে। শিশু খাদ্য ও গো-খাদ্যের ব্যবস্থা করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। 

স্থানীয় সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না বলেন, প্রতি বছরই সিরাজগঞ্জে বন্যা হয়ে থাকে। তবে এবার একটু বেশি হয়েছে। বন্যায় সরকার সব সময় বন্যার্তদের পাশে রয়েছে। ইতোমধ্যে ৬শ মেট্টিক টন চাল ও নগদ টাকা বিতরণ করা হয়েছে। এছাড়াও যেখানে যা প্রয়োজন সেখানে সে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। প্রশাসন ও জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা সার্বক্ষণিক বন্যা কবলিত পাশে রয়েছে। 

তিনি আরও বলেন, বসতবাড়ি থেকে পানি তো আর নামিয়ে দিতে পারব না, তবে মানুষের জীবনযাত্রাকে সহজ ও স্বাভাবিক করার জন্য সব ধরনের সহযোগিতা প্রদান করা হবে।

বিডি প্রতিদিন/১৮ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর