১৯ আগস্ট, ২০১৭ ১১:৫০

ফরিদপুর-মুকসেদপুর মহাসড়কের বেহাল দশা, দুর্ভোগ চরমে

কামরুজ্জামান সোহেল, ফরিদপুর:

ফরিদপুর-মুকসেদপুর মহাসড়কের বেহাল দশা, দুর্ভোগ চরমে

ফরিদপুরের মাঝকান্দি-বোয়ালমারী-ভাটিয়াপাড়া-মুকসেদপুর আঞ্চলিক মহাসড়কটি চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। খুলনা-ভাঙ্গা-বরিশাল-মাওয়া-ঢাকা-মাদারীপুর মহাসড়কের সঙ্গে সংযুক্ত থাকায় এ পথ দিয়ে প্রতিদিন কয়েক হাজার বিভিন্ন দূরপাল্লার ভারি যানবাহন চলাচল করে। কিন্তু সড়কটির বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত থাকায় প্রতিদিনই গাড়ি বিকল হয়ে পড়ছে এবং মাঝে মধ্যে ঘটছে মারাত্বক দূর্ঘটনা। ফলে এ সড়ক দিয়ে চলাচলকারী যাত্রী ও ব্যবসায়ীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে।  এদিকে এ সড়কদিয়ে চলাচলকারী বাস চালকেরা দ্রুত সড়কটি সংস্কার করা না হলে বাস চলাচল বন্ধ করে দেবার হুমকি দিয়েছেন। 

স্থানীয়রা অভিযোগ করে বলেন, ফরিদপুরের মাঝকান্দি থেকে বোয়ালমারী পর্যন্ত ২০ কিলোমিটার সড়কটির বেশীর ভাগই খারাপ। সড়কের বেশকিছু স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ফলে সেখান দিয়ে বাস-ট্রাকসহ অন্যান্য গাড়িগুলো চলাচল কষ্ট সাধ্য হয়ে পড়েছে। সড়কটির অবস্থা এতটাই খারাপ যে গাড়ি ছাড়া হেঁটেই চলাচলে স্বাচ্ছন্দ্যবোধ করেন অনেকেই। 

অভিযোগ রয়েছে, এই সড়কটি বেশ কয়েকবার সংস্কার করা হলেও ভাল মানের কাজ না হওয়ায় কিছুদিন পরেই রাস্তার বিভিন্ন জায়গায় বড় বড় গর্ত হয়ে একটু বৃষ্টিতেই পানি জমে যায়। 

সরজমিনে গিয়ে দেখা গেছে, মাঝকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়কের কমপক্ষে ৩০টি স্থানে ছোট বড় গর্তের সৃষ্টি হয়েছে। সেই গর্তের কারণে প্রতিদিনই বিভিন্ন যানবাহন নষ্ট হতে দেখা দেখা। আর প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। 

এ সড়কদিয়ে চলাচলকারীদের অভিযোগ, গুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে। সড়কটির বেহালদশার কারণে যাতায়াতে খুবই কষ্ট হয়। যারা ভ্যান কিংবা নসিমনে চলাচল করেন তাদের অবস্থা একেবারেই শোচনীয় হয়ে পড়ে। প্রচন্ড ঝাকুনীর কারণে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। দ্রুত এ সড়কটি সংস্কার করা না হলে তারা রাস্তায় নামবেন বলে জানিয়েছেন। 

তাদের দাবি, এ সড়কটি যারা সংস্কার করেন তারা নিন্মমানের কাজ করেন। গত কয়েক বছরে তিনবার এ সড়কটি সংস্কার করা হলেও তা বেশী দিন টেকেনি। বর্তমানে সড়কটির এমন বেহাল অবস্থা যে, এ সড়ক দিয়ে বাস চালকেরা বাস চালানো বন্ধ করে দেবার হুমকি দিয়েছে। 

ফরিদপুর মোটর ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক গোলাম মোহাম্মদ নাছির জানান, সড়কটির অবস্থা বেশ খারাপ। ফলে বাস চালকেরা বাস না চালানোর জন্য আমাদের কাছে বলেছে। আমরা সড়কটি সংস্কারের জন্য সড়ক বিভাগের কাছে দাবি জানাই। দ্রুত সড়কটি সংস্কার করা না হলে আমরা এ সড়ক দিয়ে বাস চালানো বন্ধ করে দিতে বাধ্য হবো।

ফরিদপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম সাংবাদিকদের জানান, সড়কটি সংষ্কারের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বরাদ্দ পাওয়া গেলে দ্রুতই কাজ করা হবে।


বিডি প্রতিদিন/১৯ আগস্ট ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর