২০ আগস্ট, ২০১৭ ১৩:৫০

বিকল্পভাবে রেলযাত্রীদের পারাপার শুরু করেছে রেল কর্তৃপক্ষ

টাঙ্গাইল প্রতিনিধি:

বিকল্পভাবে রেলযাত্রীদের পারাপার শুরু করেছে রেল কর্তৃপক্ষ

ঢাকা-উত্তরবঙ্গ রেল লাইনের টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ঝিনাই নদীর ওপর পৌলী রেল সেতুর দক্ষিণ পার্শ্বের এপ্রোচের মাটি ধসে যাওয়া অংশে মেরামতের কাজ শুরু। রেল চলাচল ৬ ঘন্টা বন্ধ থাকার পর ঢাকা-থেকে উত্তরবঙ্গের রেলযাত্রীদের বিকল্পভাবে পারাপার শুরু করেছে রেল কর্তৃপক্ষ।

এদিকে ধসে যাওয়া অংশে দ্রুত গতিতে বালির বস্তা ও পাথর ফেলে মেরামতের কাজ চলছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে রেল চলাচল স্বাভাবিক হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রবিবার টাঙ্গাইল পৌলী রেল সেতুর দক্ষিণ পার্শ্বের এপ্রোচের মাটি ধসে রেল লাইনের ২০/২৫টি গার্ডার নদীতে পড়ে যায়। সকাল ৬টার দিকে স্থানীয় লোকজন নদীতে গোসল করতে এসে এটি দেখতে পেয়ে বিষয়টি স্থানীয় প্রশাসনকে জানায়। পর মুর্হুতে উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী নীল সাগর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা যাচ্ছিল। স্থানীয় লোকজন লাল সালু কাপড় প্রদর্শন করে ট্রেনটি থামিয়ে দেয়। এতে ট্রেনটি বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পায়। বেঁচে যায় হাজার হাজার যাত্রী প্রাণ।
রেলওয়ে পশ্চিম অঞ্চলের প্রধান প্রকৌশলী রমজান আলী জানান, পাশেই চারলেনের অপর আরেকটি ব্রীজ থাকায় প্রবল পানি স্রোতের আঘাত লাগে রেল সেতুর এই ব্রীজে। তার কারণে পানির স্রোতে মাটি ধসে গিয়ে অন্তত ৩০ মিটার গর্তের সৃষ্টি হয়েছে। অতিদ্রুত সময়ের মধ্যে এটি মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে।
অপরদিকে স্থানীয় লোকজন জানায়, বছর জুড়ে ব্রীজের নিচ থেকে অবৈধভাবে ড্রেজার বসিয়ে প্রভাশালী লোকজন বালু উত্তোলন করে আসছে। আর বালু উত্তোলনের ফলেই এই ব্রীজের এপ্রোচের মাটি সরে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে।
এদিকে রেল কর্তৃপক্ষ ঢাকা থেকে যাত্রী নিয়ে ট্রেন ক্ষতিগ্রস্ত ব্রীজের দক্ষিণ পাশে এসে থামছে। আর উত্তরবঙ্গ থেকে যাত্রী নিয়ে ট্রেন এসে উত্তরপাশে থামছে। দুই পাশের যাত্রীরা ট্রেন বদল করে যাতাযাত করছে।
বেলা আড়াইটার দিকে রেলমন্ত্রী মুজিবুল হক ক্ষতিগ্রস্ত সেতু পরিদর্শন করবেন বলে জানা গেছে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর