২০ আগস্ট, ২০১৭ ১৭:২৬

বগুড়ায় ভোটার বেড়েছে ৪১ হাজার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় ভোটার বেড়েছে ৪১ হাজার

প্রতীকী ছবি

বগুড়ায় ১ দশমিক ৬১ শতাংশ হারে পুরুষ এবং ১ দশমিক ৬৯ শতাংশ হারে নারী ভোটার বৃদ্ধি পেয়েছে। এতে জেলায় ভোটার বৃদ্ধি হয়েছে ৪১ হাজারের বেশি। সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শেষে এই তথ্য মিলেছে। গত ২৫ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদের কর্মসূচি বাস্তবায়ন করা হয়। 

জেলায় ভোটার সংখ্যা ছিল ২৫ লাখ ৭ হাজার ৭৬ জন। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৫ লাখ ৪৮ হাজার ৭৯ জনে। প্রায় দেড় বছর আগে করা জরিপ অনুযায়ী আদমদিঘী উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৫২ হাজার ২৪৩ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ৩৭৮ জন। 

কাহালু উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৬৯ হাজার ২৩৪ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ২ হাজার ৮০৪ জন। গাবতলী উপজেলায় ভোটার ছিল ২ লাখ ৪০ হাজার ৭১৯জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৪ হাজার ৩৫০ জন। 

দুপচাঁচিয়া উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৩৩ হাজার ৫৫৮ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ২ হাজার ৬০৬ জন। ধুনট উপজেলায় ভোটার ছিল ২ লাখ ১৭ হাজার ৩৭ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৪ হাজার ৫৫৪ জন। নন্দীগ্রাম উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৩৯ হাজার ৪১০ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ৪৭ জন। 

বগুড়া সদর উপজেলায় ভোটার ছিল ৩ লাখ ৯২ হাজার ৮৪৭ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ৮০৯ জন। শাজাহানপুর উপজেলায় ভোটার ছিল ২ লাখ ১৩ হাজার ৩১১ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ১৭৯ জন। শিবগঞ্জ উপজেলায় ভোটার ছিল ২ লাখ ৯৪ হাজার ৯৫২ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৪ হাজার ৩৩৯ জন। 

শেরপুর উপজেলায় ভোটার ছিল ২ লাখ ৪৪ হাজার ৫৪১ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ৩ হাজার ৮৫৫ জন। সারিয়াকান্দি উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৬৭ হাজার ৭৮২ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ২ হাজার ৪৪০ জন। সোনাতলা উপজেলায় ভোটার ছিল ১ লাখ ৪১ হাজার ৪৪২ জন। হালনাগাদ জরিপে ভোটার বেড়েছে ২ হাজার ৬৪২জন। 

বগুড়া জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, জেলায় ২৫৯ জন সুপারভাইজারের অধীনে ১ হাজার ২১৫ জন তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা হালনাগদে সহায়তা করেন। একই সময়ে ভোটার তালিকাভুক্তি হওয়ার জন্য জেলায় আরও ১১ হাজার ৮৯৭ জন রেজিস্টারে অন্তভুক্তি হয়েও নিবন্ধন ফরম পূরণ করেননি বা ভোটার তালিকাভুক্ত হননি। এই সময়ে মৃত্যুর কারণে জেলায় ৪০ হাজার ৬৭০ জন ভোটারের নাম তালিকা থেকে বাদ পড়েছে। 

বিডি প্রতিদিন/২০ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর