২০ আগস্ট, ২০১৭ ১৯:১৮

বানভাসী শিশুদের পাশে শিক্ষার্থীরা

দিনাজপুর প্রতিনিধি

বানভাসী শিশুদের পাশে শিক্ষার্থীরা

টানা বর্ষণে আর উজানের পানির বন্যায় সকলের মতো গৃহবন্দি বীরগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির উন্মে সুমাইয়া সৌমিকা, পুজা সাহা, মাহ্ফুজা ইসলাম মুন এবং অষ্টম শ্রেণির সাদিয়া আফরোজরা। কিন্তু কিছুতেই ঘরে মন বসছে না তাদের। বার বার মনে পড়ছিল বিদ্যালয়টি কথা। তখন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে বাড়ি থেকে বেড়িয়ে পড়ে তারা। উদ্দেশ্য বন্যার পানিতে কি দশা প্রিয় সেই বিদ্যালয়টির। 

কিন্তু বিদ্যালয়ে গিয়ে বানভাসী মানুষের করুণ চিত্র দেখে আবেগাপ্লুত হয়ে পড়ে তারা। সিদ্ধান্ত নেয় অসহায় বানভাসী মানুষের পাশে দাঁড়াবে। কিন্তু কিভাবে? তাদের হাতে তেমন কোন টাকা নেই। সবাই পরামর্শ করে তাদের জমানো টিফিনের টাকা দিয়ে তাদের পাশে দাঁড়াবে এমন সিদ্ধান্ত নিয়ে বাড়ি ফিরে আসে। সকলের টিফিনের টাকা ও বিস্কুট একসঙ্গে করে উপজেলার বিভিন্ন আশ্রয় কেন্দ্রে বিতরণ শুরু করে। 

এ ব্যাপারে উন্মে সুমাইয়া সৌমিকা জানান, আশ্রয় কেন্দ্রে অসহায় মানুষের আর্তনাদ আমাদের পীড়া দিয়েছে। বিশেষ করে শিশুরা যখন খাবারের জন্য কাঁদছিল। প্রথম দিনেই ১৫শত ৮০টাকা দিয়ে শিশুদের জন্য বিস্কুট কিনে বিতরণ করি। পরে টাকার পরিমান বাড়তে থাকে।

পুজা সাহা জানান, আমাদের উদ্যোগ বিষয়টি বাবা-মা জানার পর তারাও আমাদের টাকা দিয়ে সহযোগিতা করে। পরে শিক্ষকরা আর্থিক ভাবে সহযোগিতা করেছেন। এরপর আমরা সকলের প্রচেষ্টা প্রতিদিন ৫ হাজার টাকার বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করতে সমর্থ্য হয়েছি।

বীরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেয়া পারুল রায় জানান, স্কুলে আশ্রয় নেওয়ার পর রান্না করার সুযোগ হয়নি। ক্ষুধায় আমার ৫ বছরের ছেলে অমিত রায় কাঁদছিল। বেলা ১২টায় ওই মেয়েগুলো এসে সকল বাচ্চাকে বিস্কুট দিয়ে যায়। আমরা সেদিন না খেতে পারলেও ছেলে সারাদিন সেই বিস্কুট খেয়ে দিন পার করেছে। রাত্রে বীরগঞ্জ সমিতি খিচুড়ি দিয়ে যাওয়ার পর সকলে মিলে খেতে পেরেছি। সেদিন তাদের উপকার আমার আজীবন মনে থাকবে। 

এ ব্যাপারে বীরগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ খয়রুল ইসলাম চৌধুরী জানান, শিক্ষার্থীদের উদ্যোগ আমাকে অনুপ্রাণিত করেছে। সত্যি আমাদের শিশুদের এই মহৎ উদ্যোগ মানুষ মনে রাখবে এবং তাদের দেখাদেখি অন্যরাও বানভাসী মানুষের পাশে দাঁড়াবে।

বিডি প্রতিদিন/২০ আগস্ট ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর