২৩ আগস্ট, ২০১৭ ০১:৪৭

টাঙ্গাইলের কালিহাতীতে গ্রাম রক্ষা বাঁধে ভাঙন শুরু

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের কালিহাতীতে গ্রাম রক্ষা বাঁধে ভাঙন শুরু

বঙ্গবন্ধু সেতুর দক্ষিন দিকে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার যমুনা নদীর গরিলাবাড়ি বাঁধ এলাকায় ভাঙন শুরু হয়েছে। মঙ্গলবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বাঁধের ৫শ’ মিটার অংশ ধসে গেছে বলে জানিয়েছে স্থানীয়রা। এতে বাঁধের অংশের কয়েকটি ব্লকও ধসে যায়। 

দীর্ঘদিন যাবৎ সেতুর নিকট থেকে অবৈধভাবে বালু উত্তোলণ করায় এবং যমুনার পানি কমে যাওয়ায় এই বাঁধে ভাঙ্গণ দেখা দিয়েছে। বাঁধটি দ্রুত মেরামত করা না গেলে একদিকে সেতুটি হুমকির মুখে পড়বে অন্যদিকে আশপাশের প্রায় ৭ থেকে ৮টি গ্রাম নদী গর্ভে বিলিন হয়ে যাওয়ার আশংঙ্কা রয়েছে। হটাৎ করে তীব্র ভাঙ্গনের ফলে চরম বিপাকে পরেছে ভাঙ্গন কবলিত এলাকার মানুষ। ভাঙ্গনের তীব্রতা রেড়েই চলছে। মানুষ ঘর বাড়ি সরানোর সময় পর্যন্ত পাচ্ছে না। অসহায় হয়ে পড়েছে তারা।

২০০৪ সালে বঙ্গবন্ধু সেতুপূর্ব কালিহাতী উপজেলার গরিলাবাড়ি এলাকায় সেতুর দক্ষিণের কয়েকটি গ্রাম রক্ষার্থে গাইড বাঁধে যমুনা নদীতে সিসি ব্লক ও কার্পেটিং করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। 

দক্ষিণ বেলটিয়া গ্রামের আব্দুল আলীম ও চাঁন মিয়া শিকদারসহ অনেকের অভিযোগ, অবৈধভাবে বাঁধ সংলগ্ন এলাকায় ড্রেজার বসিয়ে বালু উত্তোলনের কারনে এ বাঁধে ভাঙন শুরু হয়েছে। 

বঙ্গবন্ধু সেতু পুর্ব প্রান্তের বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) সাইট অফিসের উপ-সহকারি প্রকৌশলী মো. শাহীন হোসেন জানান, সেতুর দক্ষিণের গাইড বাঁধের অংশে ভাঙন শুরু হয়েছে। 

বঙ্গবন্ধু সেতুপূর্ব প্রান্তের বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) দায়িত্ব প্রাপ্ত সহকারি প্রকৌশলী মো. ওয়াসিম আলী জানান, মুল সেতুর বাইরে ধসের ঘটনা ঘটেছে। রাস্তা ভেঙে যায়নি। ধসের অংশটুকু সেতুর মধ্যে পড়ে না।
 

 

বিডি প্রতিদিন / ২৩ আগস্ট, ২০১৭ / তাফসীর‌‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর