২৩ আগস্ট, ২০১৭ ১৫:৫৪

১১ বছর প্যারালাইজড যে হাসপাতাল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা:

১১ বছর প্যারালাইজড যে হাসপাতাল

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুর্ঘটনায় আহতদের সেবা দেয়ার জন্য কুমিল্লার দাউদকান্দি শহীদনগরে ট্রমা সেন্টার হাসপাতালটি নির্মাণ করা হয়। ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ট্রমা সেন্টারটি এখন প্রায় পরিত্যক্ত বাড়ি। বিদ্যুত, পানি ও গ্যাসবিহীন হাসপাতালটি মানুষের কাংখিত সেবা দিতে পারছে না। ২০ শয্যার হাসপাতালটিতে মাঝে মাঝে চিকিৎসক আসলেও ওষুধ, যন্ত্রপাতি না থাকায় রোগী আসে না। ১১ বছর ধরে হাসপাতালটি প্যারালাইজড(অচল) হয়ে আছে।

সূত্র জানায়,২০০৬ সালের ৬ অক্টোবর বিএনপি সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগরের ট্রমা সেন্টারটি উদ্বোধন করেন। কার্যক্রম চালু না হওয়ায় ২০১০ সালের ৩০ এপ্রিল এই হাসপাতালটি পুনরায় উদ্বোধন করেন আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী আ ফ ম রুহুল হক। নির্মাণের ১১ বছর পার হয়ে গেলেও বিদ্যুৎ ও গ্যাস সংযোগ না থাকার কারণে হাসপাতালটি অকার্যকর হয়ে পড়ে রয়েছে। হাসপাতালে ডাক্তার, নার্স ও ওয়ার্ডবয় থাকলেও সেবা পাচ্ছে না রোগীরা। রক্ষণাবেক্ষণ না করায় পাখির বর্জ্য, বৃষ্টির পানিতে হাসপাতাল ফ্লোরে শ্যাওলা জমেছে। কিছু দরজা-জানালা ভাঙ্গা পড়ে রয়েছে। স্থানীয়রা হাসপাতালটি পূর্ণাঙ্গ চালু করার দাবি জানিয়েছেন।

শহীদনগরের কামাল হোসেন বলেন, মহাসড়কে দুর্ঘটনায় আহতদের সেবা দেয়ার জন্য শহীদনগর ট্রমা সেন্টারটি নির্মাণ করা হলেও ১১বছরেও সেটি মানুষকে সেবা দিতে পারছে না। আহত রোগীরা এসে ফেরত যায়। হাসপাতালটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে দুর্ঘটনায় আহতরা দ্রুত সেবা পাবে। এতে শত মানুষের প্রাণ বেঁচে যাবে।
হাসপাতালের কয়েকজন স্টাফ জানান, ২০ শয্যার হাসপাতালটিতে অভ্যন্তরীণ সেবা দেয়ার ব্যবস্থা নেই। ফ্যান লাইট থাকলে সেগুলো ঘুরে না কয়েক বছর। বিদ্যুত বিল বকেয়া থাকায় লাইন কেটে দেয়া হয়েছে। শৌচাগারে পানি নেই, নিজেরা বাইরে থেকে পানির ব্যবস্থা করতে হয়। ওষুধ না থাকায় এখন আউটডোরের রোগীও তেমন আসে না।

কুমিল্লার সিভিল সার্জন ডা. মো. মজিবুর রহমান বলেন, জনবলের বরাদ্দ না থাকায় শহীদনগর ট্রমা সেন্টারসহ কুমিল্লার আরো ৬টি ২০ শয্যা হাসপাতাল চালু করা যাচ্ছে না। আমরা আশা করছি দ্রুত বরাদ্দ পাবো। জনবল এবং আর্থিক বরাদ্দ পেলে ট্রমা সেন্টারটি চালু করা হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর