শিরোনাম
২৩ আগস্ট, ২০১৭ ১৯:২৭

'ভূমিহীনদের' জমি দখলকারী ইউপি সদস্যের বিরুদ্ধে তদন্তের আদেশ

শেখ রুহুল আমিন, ঝিনাইদহ:

'ভূমিহীনদের' জমি দখলকারী ইউপি সদস্যের বিরুদ্ধে তদন্তের আদেশ

ঝিনাইদহের মহেশপুর উপজেলার সামন্তা গ্রামে ভূমিহীনদের ৪০ শতক জমি জবর দখলকারীদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিতে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন ঝিনাইদহের একটি আদালত। বিভিন্ন দৈনিকে খবর প্রকাশের পর বুধবার ঝিনাইদহের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিজ্ঞ বিচারক মো. জাকির হোসেন মিস কেস ২৫/১৭ এর আলোকে মহেশপুর থানার ওসিকে বিষয়টি তদন্ত করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। 

আদালত তার আদেশে উল্লেখ করেছেন, সম্পদ অর্জন ও তা ভোগদখল করার অধিকার সাংবিধানিক। এক জনের অর্জন করা সম্পত্তি অন্য জন কর্তৃক জোরপূর্বক ভোগদখল করার এই ঘটনা থেকে “জোর যার মুল্লুক তার” প্রবাদটির কথা মনে করিয়ে দেয়। স্বাধীন ও গণতান্ত্রিক সমাজে এ ধরণের নৈরাজ্য চলতে পারে না। এরূপ জবর দখলকারীদের আইনের আওতায় আনা প্রয়োজন। সে লক্ষ্যে বর্ণিত ঘটনা তদন্তপূর্বক ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য মহেশপুর থানার ওসিকে নির্দেশ দেওয়া গেল।

উল্লেখ্য, মহেশপুর উপজেলার সামন্তা গ্রামে ভূমিহীন মসলেম উদ্দীন ও সৈয়দ আলীর ৪০ শতক জমি জোরপূর্বক দখলে নিয়ে কাজিরবেড় ইউনিয়নের মেম্বার ও পৌর ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ স্বপন চাষ করে খাচ্ছেন। ২০১১ সালে ৪০ শতক খাস জমি ৯৯ বছরের জন্য বন্দোবস্ত পান ভূমহীনরা। কিন্তু জোরপূর্বক প্রায় ৬ বছর ধরে দখল করে খাচ্ছেন ওই ইউপি মেম্বার। ভূমিহীনরা জমি দখল করতে গেলেই মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার ভয় দেখানো হচ্ছে। অথচ প্রতি বছর তারা জমির খাজনা ও কর দিচ্ছেন। সরকারকে এককালীন টাকাও পরিশোধ করেছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হলে বিজ্ঞ আদালত আজ এই আদেশ জারি করে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর