২১ সেপ্টেম্বর, ২০১৭ ১৭:৩৭

মাগুরায় ব্যতিক্রমী দুর্গা পূজা শুরু

মাগুরা প্রতিনিধি:

মাগুরায় ব্যতিক্রমী দুর্গা পূজা শুরু

মাগুরা সদর উপজেলার আলোকদিয়া-পুখরিয়া গ্রামে পুখরেশ্বরী মন্দিরে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে নব দুর্গা পূজা। দুর্গা পূজাকে উপলক্ষে গত তিন বছর ধরে তারা ৯ দিনের আনুষ্ঠানিকতা সমৃদ্ধ ব্যতিক্রমি এ পূজা করে আসছে।

সারা দেশে ৬ষ্ঠী পূজার মাধ্যমে দুর্গা পূজা শুরু হওয়ার প্রচলন থাকলেও এই বাড়ির মন্দিরে পরিবারের পক্ষ থেকে মহালয়ার পর দিন থেকেই শুরু হয় দুর্গা পূজার উৎসব। শৈল পুত্রী, ব্রহ্মচারিনী, চন্দ্র ঘণ্টা, কুষ্মান্ডা, ষ্কন্দ মাতা, কাত্যায়নী, কালরাত্রী, মহা গৌরী, সিদ্ধিদাত্রি দেবী দূর্গার এই ৯টি রূপের আবির্ভাবকে লক্ষ্য করেই ‘দে’ বাড়ির পক্ষ থেকে নয় দিনব্যাপি এ পূজার আয়োজন করা হয়। ৯টি রূপে দেবী দুর্গার আবির্ভাবকে সামনে রেখে তারা এ পূজার নাম দিয়েছে নব দুর্গা পূজা।
এ উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে মন্দির প্রাঙ্গনে আয়োজিত সাংবাদিক সম্মেলনে নব দুর্গা পূজার অন্যতম উদ্যোক্তা আনন্দ গোপাল দে দাবি করেন, আমাদের দেশে ৬ষ্ঠীর মাধ্যমে দুর্গা পূজা শুরু হয়। কিন্তু চন্ডি মতে দুর্গা দেবীকে মহালয়ার মাধ্যমে আহবানের পরদিন থেকেই এ পূজা শুরু হওয়া উচিত।
সংবাদ সম্মেলনে জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাগুরার শ্রীপুর উপজেলার হাজরাতলা শংকর বেদান্ত মঠের পুরোহিত স্বামী বিবেকানন্দ স্বরসতী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রদীপ কুমার দে, প্রনব কুমার দে, প্রবীর কুমার দে, প্রশান্ত কুমার ও পল্লব কুমার দে প্রমুখ।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর