২৩ সেপ্টেম্বর, ২০১৭ ১৩:৩০

ভারতে ৩ বছর কারাভোগের পর ৫ যুবতীকে দেশে হস্তান্তর

বেনাপোল (যশোর) প্রতিনিধি:

ভারতে ৩ বছর কারাভোগের পর ৫ যুবতীকে দেশে হস্তান্তর

ভারতে ৩ বছর কারাভোগের পর বাংলাদেশ থেকে পাচার হওয়া ৫ যুবতীকে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। শুক্রবার রাতে বেনাপোল চেকপোষ্ট দিয়ে বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের কাছে তাদের হস্তান্তর করে ভারতীয় পুলিশ। ফেরত আসা যুবতীদের অধিকাংশের বাড়ি পিরোজপুর ও বাগেরহাট জেলার বিভিন্ন স্থানে। 

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর শরীফ জানান, সাড়ে ৩ বছর আগে এসব যুবতীদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র যশোরের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার করে। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে বেঙ্গালুর শহরে রেখে পালিয়ে যায়। এ সময় বেঙ্গালুর পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের ৩ বছর কারাবাসের নির্দেশ দেন। সেখান থেকে সংলাপ নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে তারা এসব যুবতীদের নাম, ঠিকানা জোগাড় করে যাচাই-বাঁছাই করে। পরে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে তাদের বাংলাদেশ ফেরত পাঠায়। 

ওমর শরীফ আরো জানান, কাগজপত্রের কাজ সম্পন্ন করে মানবাধিকার সংগঠন রাইটস যশোর’র কর্মকর্তা বজলুর রহমানের কাছে ৫ জনকে হস্থান্তর করা হয়। সেখান থেকে আজই তাদের পরিবারের কাছে পৌঁছে দেয়া হবে।


বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর