২৬ সেপ্টেম্বর, ২০১৭ ১৫:৫৪

মাদারীপুরে অর্ধশত জ্যান্ত মাকে পূজা

মাদারীপুর প্রতিনিধি:

মাদারীপুরে অর্ধশত জ্যান্ত মাকে পূজা

সব সময় মাটির তৈরী প্রতিমাকে পূজা দেওয়া হলেও এবার নিজ গর্ভধারিনী মাকে পূজা করার ঘটনা ঘটেছে মাদারীপুরে। সোমবার রাতে মাদারীপুরের পূর্ব কলাগাছিয়া গ্রামে অর্ধশত মাকে একত্রে পূজা দেয়ায় এলাকায় আলোড়ন সৃষ্টি হয়। এ ব্যাতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করেন কণ্ঠশিল্পী নকুল কুমার বিশ্বাস। প্রতি বছর এমন অনুষ্ঠান আয়োজনের আশা ব্যাক্ত করেছেন তিনি। আর হিন্দু নেতারাও এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। 

সরেজমিন দেখা গেছে, সারি সারি চেয়ারে বসে আছেন মায়েরা। প্রত্যেক মায়ের সামনে হাটু গেড়ে বসে আছেন নিজ নিজ সন্তানেরা। হিন্দু ধর্মানুসারে মাটির তৈরী প্রতিমাকে পূজা অর্চনা দেওয়ার নিয়ম থাকলেও এবারের দুর্গা পূজার পঞ্চমীর দিন মাদারীপুরের পূর্ব কলাগাছিয়া গ্রামের হিন্দু ধর্মাবলম্বী অর্ধশতাধিক মাকে ফুল, চন্দন, তুলসী, দুর্বা দিয়ে পূজা দিলো নিজ নিজ মায়ের সন্তানেরা। এ যেন মাতৃভক্তির এক অনন্য উদাহরণ। 

কন্ঠ শিল্পী নকুল কুমার বিশ্বাস তার নিজ গ্রামে ‘সাহিত্য সঙ্গীত একাডেমী’তে এ অনুষ্ঠানের আয়োজন করেন। তিনি বলেন, বাবা ও মায়ের প্রতি সন্তানের এমন ভক্তি শ্রদ্ধার সেতুকে আরো শক্ত করে বাংলাদেশ বৃদ্ধাশ্রম মুক্ত হবে। সেই সাথে এই পূজা অর্চনা প্রতি বছর আয়োজনের আশা ব্যক্ত করেন তিনি। 

এদিকে এই আয়োজন মা বাবার প্রতি সন্তান ও সন্তানের প্রতি বাবা মায়ের শ্রদ্ধা ও ভালোবাসার সেতুবন্ধন আরো দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয়রা।

 

বিডি প্রতিদিন/২৬ সেপ্টেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর