১৮ অক্টোবর, ২০১৭ ১৭:১৬

অটোরিকশা বন্ধ ঘোষণা; জনতার ঢল নিয়ে রাস্তায় চালকরা

নারায়ণগঞ্জ প্রতিনিধি:

অটোরিকশা বন্ধ ঘোষণা; জনতার ঢল নিয়ে রাস্তায় চালকরা

ব্যাটারি চালিত অটোরিকশা বন্ধ করে দেয়ার ঘোষণার প্রতিবাদে নারায়ণগঞ্জের ফতুল্লায় প্রায় ১০ হাজার লোক নিয়ে বিক্ষোভ মিছিল করেছে ব্যাটারি চালিত অটোরিকশা মালিক শ্রমিক সংগ্রাম পরিষদ। শ্রমিকদের পেটে লাথি মেরে অটোরিকশা বন্ধ করার অপচেষ্টা করলে আন্দোলনের মাধ্যমে রাজপথ অচল করে দেয়ার হুশিয়ারি উচ্চারণ করেছে শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা। আজ বুধবার দুপুর ১২টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের ফতুল্লায় বিক্ষোভ মিছিল বের করে। এসময় শ্রমিকরা পায় আধাঘন্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। পরে শ্রমিকরা নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের বরাবর স্মারকলিপি প্রদান করেছে।

এর আগে ব্যাটারি চালিত অটোরিকশা মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের ব্যানারে শ্রমিকরা বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে ফতুল্লার ডিআইটি মাঠে জড়ো হয়। এসময় সংক্ষিপ্ত সমাবেশ করে এবং সংগঠনের নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন। 
এসময় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্ট ওয়ার্কার্স জেলা কমিটির সভাপতি শাহাদাত হোসেন সেন্টু, ব্যবসায়ী নেতা হুমায়ন কবির, ব্যাটারি চালিত অটোরিকশা মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক আজিজুল হক, জব্বার মিয়া প্রমুখ। 
ফতুল্লার ডিআইটি মাঠ থেকে জনতরা ঢল নিয়ে বিক্ষোভ মিছিল বের হয়ে পঞ্চবটি সড়ক পদক্ষিণ করে মাসদাইর পুলিশ লাইন হয়ে শহরের চাষাঢ়া সড়ক প্রদক্ষিণ করে লিংক রোড হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসকের হাতে স্মারকলিপিটি প্রদান করেন।

ব্যাটারি চালিত অটোরিকশা মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক আজিজুল হক বলেন, শ্রমিকরা দীর্ঘদিন ধরে সুশৃঙ্খল ভাবে ব্যাটারী চালিত অটোরিকশা চালিয়ে পরিবার পরিজনদের নিয়ে জীবিকা নির্বাহ করে আসছে। এ শ্রমিকদের কোন ধরনের সুযোগ বা কর্র্মের ব্যবস্থা না করে পুলিশ অটোরিকশা বন্ধ করার চেষ্টা করেছিল। এ বিষয়ে মহামান্য হাইকোর্টে রিট পিটিশন যার নং১০২৮৬/১৫ দায়ের করলে রুল ইস্যু করেন আদালত। যা অদ্যাবধি নিষ্পত্তি হয়নি। কিন্তু বিভিন্ন সূত্রে জানতে পারি পুলিশ প্রশাসন পুনরায় ব্যাটারী চালিত অটোরিকশা বন্ধ করে দিবে। হাজার হাজার শ্রমিকদের পেটে লাথি দিয়ে রিকশা বন্ধ করে দিলে তারা কোন উপায় না পেয়ে চুরি, ছিনাতাই, ডাকাতি কাজে লিপ্ত হয়ে যাবে। শান্তি প্রিয় শ্রমিকদের কাজ করে শান্তিতে বসবাস করার সুযোগ করতে হবে।
ইউনিনাইটেট ফেডারেশন অব গামেন্টস ওয়ার্কার্স জেলার আহবায়ক শাহাদাত হোসেন সেন্টু বলেন, শ্রমিকদের পেটে লাথি মেরে রিকশা বন্ধ করে দিলে তারা কোন উপায় না পেয়ে রাজপথে নামতে বাধ্য হবে। অটোরিকশা বন্ধ করার চেষ্টা করা হলে সকল শ্রমিকদের রাজপথে নেমে আন্দোনের মাধ্যমে যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হলে নারায়ণগঞ্জ পুলিশ প্রশাসন এর দায়ভার নিতে হবে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর