১৯ অক্টোবর, ২০১৭ ১০:৪৯

রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের চরম দুর্ভোগ

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :

রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের চরম দুর্ভোগ

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি এখন নিজেই রোগী হয়ে আছে। এখানে ভর্তি হওয়া রোগীরা সুচিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। অভিযোগ উঠেছে, প্রতিদিন চিকিৎসকরা রোগীদের নামমাত্র পরিদর্শন করেই চলে যাচ্ছেন। তারা বেশি সময় দিচ্ছেন শহরের প্রাইভেট ক্লিনিকগুলোতে। এ অবস্থায় এই স্বাস্থ্য কমপ্লেক্সটি ছাড়তে বাধ্য হচ্ছেন অসহায় রোগীরা। রাতে বিদ্যুৎ চলে গেলে ভুতুড়ে পরিবেশ সৃষ্টি হয় তবে বাহির থেকে দেখলে ভেতরের অবস্থান বোঝার কোন উপায় নেই।

অভিযোগে জানা গেছে, এ হাসপাতাল বাথরুম-টয়লেট সমস্যা ও বিশুদ্ধ পানির চরম সংকট রয়েছে। এজন্য রোগীদের প্রাকৃতিক কাজ সারতে হয় কমপ্লেক্সের বাইরে গিয়ে। আর পানি পান করতে যেতে হয় সামনের দোকানে। শিশু, মহিলা ও বৃদ্ধ রোগীদের দুর্ভোগের যেন কোন শেষ নেই।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. বাহারুল আলম দুর্গন্ধযুক্ত গোসলখানা ও টয়লেট ব্যবহারের অনুপোযোগীসহ বিভিন্ন সমস্যার কথা স্বীকার করে বলেন, ‘হাসপাতালে ভর্তি হওয়া অধিকাংশ রোগীই অসচেতন। ঠিকমত টয়লেট ব্যবহার করতে পারে না। একারনে বেগ পেতে হয়। এছাড়া পুরো হাসপাতালে তিনজন সুইপার কাজ করে।

রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, এটি ৩১ শয্যা থেকে ২০০৬ সালে ৫০ শয্যায় উন্নীত করা হয়। এরপর দিনদিন রোগীর সংখ্যাও বাড়তে থাকে। বর্তমানে প্রতিদিন বর্হিবিভাগে ২৫০ থেকে ৩৫০, জরুরি বিভাগে ২৫-৩৫ জন ও প্রতিমাসে গড়ে ১৫০-২৫০ রোগী বিভিন্ন সমস্যা নিয়ে ভর্তি হয়। এছাড়া গত ৬ মাস ধরে গড়ে প্রতি মাসে ২২টি সিজার অপারেশন করা হয়। এ কমপ্লেক্সের উল্লেখযোগ্য অধিকাংশ পদই শূণ্য রয়েছে।

যোগাযোগ করা হলে রায়পুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহরিয়ার জাহান শায়লা বলেন, সরকারের স্বাস্থ্যখাতে যতগুলো কর্মসূচি আছে তার সবগুলোই আমাদের এখানে রয়েছে। সারা বাংলাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সটি ভালো অবস্থানে রয়েছে, তবে চিকিৎসক সংকটের কথা স্বীকার করে তিন বলেন, সমস্যা সমাধানের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। হাসপাতালের বিভিন্ন সমস্যা ও সংকট নিরসন করতে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট বরাদ্দ চেয়ে চিঠি পাঠিয়েছেন।  

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর