২১ অক্টোবর, ২০১৭ ১৩:৪১
২ দিন ধরে বিদ্যুৎ নেই

রায়পুরে টানা বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতি, ৭ গ্রাম প্লাবিত

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি :

রায়পুরে টানা বর্ষণে ফসলের ব্যাপক ক্ষতি, ৭ গ্রাম প্লাবিত
লক্ষ্মীপুরের রায়পুরে ৩ দিনের টানা বর্ষণ ও মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে উপকূলীয় ৭টি গ্রাম প্লাবিত হয়েছে। বৃষ্টি ও জোয়ারের পানি আটকে থাকার কারণে বেড়িবাঁধের বাহিরের মানুষ চরম দুর্ভোগে পড়েছে।
 
গত ৩ দিনের টানা বৃষ্টি ও মেঘনা নদীতে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট পানি বৃদ্ধি পাওয়ায় উপকূলীয় গ্রামগুলো জোয়ারে প্লাবিত হওয়ায় ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান বন্ধ রয়েছে। এদিকে ঝড় ও বৃষ্টির কারনে বিদ্যুৎতের খুঁটি পড়ে তার ছিঁড়ে যাওয়ার কারনে উপজেলার ১০টি  ইউনিয়নে ২ দিন ধরে বিদ্যুৎ নেই। ফলে চরম বিপাকে পড়েছে গ্রামাঞ্চলের লোকজন। 
 
প্লাবিত গ্রামগুলো হলো, জালিয়ার চর, হাজীমারা, কুচিয়ামোড়া, চরলক্ষ্মী, চর কাচিয়া, চর ঘাশিয়া, টুনুর চরসহ ৭টি গ্রাম। এ রিপোর্ট লেখা পর্যন্ত মুষলধারে বৃষ্টি ও ঝড় বয়ে যাওয়ার কারনে গাছপালা, কাঁচা ও আধাপাকা ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
 
সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন গৃহপালিত পশু ও বৃদ্ধ এবং শিশুরা। মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে আমন ধানের মাঠ, আমন ধানের বীজতলা ও শীতকালীন শাকসবজির বীজ পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া পুকুর ও ঘেরের মাছ পানিতে ভেসে গেছে। তবে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তা জানাতে পারেননি উপজেলা কৃষি অধিদপ্তর।
 
এ ব্যাপারে দক্ষিণ চরবংশী ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন মাষ্টার জানান, কয়েক বছরের মেঘনা নদীর ভয়াবহ ভাঙ্গনে অনেক ঘরবাড়ি ও ফসলি জমি বিলীন হয়ে গেছে। এছাড়া মসজিদ ও দু'টি বিদ্যালয় ইতিমধ্যে মেঘনা গর্ভে বিলীন হয়ে গেছে। নদী ভাঙ্গনের হুমকিতে রয়েছে আরও কয়েক’শ একর ফসলি জমি। 
 
এছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় জানান, টানা বর্ষণ ও জোয়ারের পানি বৃদ্ধির কারণে বেশ কিছু কাঁচা ও আধাপাকা ঘরবাড়ি ও সড়কের গাছসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করেছি। ক্ষয়ক্ষতির পরিমান নির্ধারণের কাজ চলছে।
 
অন্যদিকে রায়পুর পল্লীবিদ্যুৎ কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক সুদাশ চন্দ্র রক্ষিত বলেন, অতিরিক্ত লোকজন নিয়ে খুব দ্রুত গতিতে বিদ্যুৎ মেরামতের কাজ করা হচ্ছে। তবে ইউনিয়নগুলোতে বিদ্যুৎ পেতে আরও দু’ একদিন সময় লাগতে পারে।
 
বিডি-প্রতিদিন/ ২১ অক্টোবর, ২০১৭/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর