২২ অক্টোবর, ২০১৭ ১৯:৪২

প্রকল্প পরিদর্শনে রেল সচিব

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

প্রকল্প পরিদর্শনে রেল সচিব

বাংলাদেশ রেলওয়ের চলমান প্রকল্প ২য় ভৈরব সেতু ও তিতাস সেতুসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) প্রকৌশলী মো. আবদুল হাইসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

রবিবার এসব প্রকল্প পরিদর্শন করেছেন তিনি। এর আগে রেলপথ মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন, রেলের মহাপরিচালক (ডিজি) প্রকৌশলী মো. আজমাদ হোসেন, লাকসাম রেললাইনে প্রকল্প পরিচালক (পিডি) ও জিএম প্রকৌশলী মো. মোজাম্মেল হকসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও চলমান বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন। 

এর মধ্যে আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেললাইন নির্মাণ, ভৈরব ব্রীজ, বিদ্যমান রেললাইনকে ডুয়েলগেজে রুপান্তর শীর্ষক প্রকল্পের অগ্রগতি পরিদর্শন, লাকসাম থেকে ২৪৩ নং গোমতি ব্রীজ পরিদর্শন ও প্রকল্প কর্মকর্তাদের সাথে বিভিন্ন কাজের অগ্রগতি নিয়ে রেল সচিবের সাথে কুমিল্লাতে জরুরী বৈঠকও করেছেন রেলওয়ের উর্ধতন কর্মকর্তারা।

তাছাড়া রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. মুজিবুল হক এমপির নির্দেশনায় পূর্বাঞ্চলের বিভিন্ন প্রকল্প ও নিয়মিত কাজগুলো সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা সে বিষয়ে একাধিকবার পরিদর্শন ও মনিটরিং এ রয়েছেন রেলে দায়িত্বশীল কর্মকর্তারা। একই সাথে রেলের চলমান প্রকল্পগুলো সঠিকভাবে নির্ধারিত সময়ের মধ্যে শেষ করা এবং যাত্রীসেবায় বিভিন্ন দিক-নির্দেশনা অনুযায়ী কাজ চলছে বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) প্রকৌশলী আবদুল হাই।

তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রেলকে আরো গতিশীল ও উন্নয়নমুখী করতে চলমান প্রকল্পগুলো দ্রুত গতিতে কাজ চলছে। চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ শেষ হলেই আন্তঃনগর ট্রেনের বিভিন্ন সময়ও কমে আসবে। সে ক্ষেত্রে যাত্রীরা কম সময়ের মধ্যে  ট্রেন ভ্রমন করতে পারবেন। তাছাড়া ২য় ভৈরব সেতুর কাজ প্রায় শেষ পর্যায়ে। সিগন্যালিং কিছু কাজ বাকি রয়েছে। কাজ শেষ হলেই রেলপথ মন্ত্রীর সাথে আলোচনা করেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের দিন-তারিখ ঠিক করা হবে বলে জানান প্রকল্প পরিচালক (পিডি) মো. আবদুল হাই। 

সম্প্রতি উক্ত প্রকল্পগুলো পরিদর্শন শেষে দায়িত্বশীলদের সাথে জরুরী মতবিনিময় করেন রেলের মহাপরিচালক (ডিজি) প্রকৌশলী মো. আমজাদ হোসেন, পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) ও ভৈরব সেতুর প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী মো. আবদুল হাই, লাকসাম রেললাইনে প্রকল্প পরিচালক (পিডি) ও জিএম প্রকৌশলী মো. মোজাম্মেল হকসহ উর্ধতন কর্মকর্তারা।

তাছাড়া এর আগে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পাওয়ার পর প্রথমবারের মতো রেলওয়ে পূর্বাঞ্চলের সদরদফতরে এসেছিলেন মোফাজ্জেল হোসেন। দুইদিনের এই সফরে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়, অফিস ও বিভিন্ন প্রকল্পের কাজ পরিদর্শন করেন তিনি। পাহাড়তলী ওয়ার্কশপ উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শন, হালিশহর রেলওয়ে ট্রেনিং একাডেমি পরিদর্শন, ষোলশহর- দোহাজারী ও ফতেয়াবাদ-নাজিরহাট সেকশন পুনর্বাসন প্রকল্পের কাজের অগ্রগতি এবং দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন ডুয়েলগেজ রেললাইন প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

বিডিপ্রতিদিন/ ২২ অক্টোবর,২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর