২৩ অক্টোবর, ২০১৭ ১৯:২৪

জেলে পল্লীতে উৎসবের আমেজ

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

জেলে পল্লীতে উৎসবের আমেজ

২২ দিনের নিষেধাজ্ঞা কাটিয়ে ফের ইলিশের সন্ধানে গভীর সমুদ্রে পাড়ি জমানো শুরু করেছেন জেলেরা। অনেকদিন পর জালে আবার ধরা পড়বে রূপালী ইলিশ এই আনন্দে উৎসবের আমেজ বিরাজ করছে জেরে পল্লীতে।

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর ঘাটে ভিড়ানো হাজার হাজার মাছ ধরা ট্রলার সোমবার সকাল থেকে গভীর সমুদ্রে ইলিশ শিকারে জন্য যাত্রা শুরু করে।  

নদী ও সাগরে মাছের প্রাচুর্যতা থাকা স্বত্ত্বেও সরকারের আহ্বানে সাড়া দিয়ে মাছ ধরা বন্ধ রাখে জেলেরা। সংশ্লিষ্ট দফতরসহ জেলেদের সহযোগিতায় সফল হয়েছে ইলিশ সংরক্ষণ কার্যক্রম, এমন অভিমত মৎস্য অধিদফতরের।  

স্থানীয় সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা কাটিয়ে নদী ও সাগরে মাছ শিকারে যাওয়ায় জেলে পল্লীতে ছিল উৎসব আমেজ। আগে ভাগে নৌকা আর জাল মেরামত করছেন জেলেরা। অনেকদিন পরে জালে আবার ধরা পড়বে রূপালী ইলিশ এমন প্রত্যাশা জেলেদের। তবে নিষেধাজ্ঞাকালীন সময়ে সরকারি সহায়তা না পাওয়ায় ক্ষুব্ধ অনেক জেলে।  

কুয়াকাটা খাজুরা জেলে পল্লীর জেলে আ. রহমান জানান, সরকারের নিষেধাজ্ঞা মেনে ২২ দিন ঘরেই বসে থেকেছি। অন্য কোন কাজ জানা না থাকায় এসময়ে পরিবার নিয়ে খুব দুর্ভোগে দিন পার করছি।

একই কথা বলেন জেলে ইব্রাহিম। তিনি বলেন, 'জাল পালা নিয়া সাগরে নাম্মু। এহন আল্লায় যদি মাছ পোনা দ্যায়, তয় কপালে খাওন জোডবে। ' গঙ্গামতির সোলায়মান বলেন, 'চাইল আমরা পাইনা। ' 
ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউপি সদস্যরা জানান, তালিকার বিপরীতে চালের বরাদ্দ কম থাকায় সব সময় সবাইকে এ সহযোগীতা দেয়া সম্ভব হয় না। এ নিয়ে অনেক জেলে ক্ষুব্ধ হতে পারে।  

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুর ইসলাম জানান, মৎস্য অধিদফতর জেলেদের বুঝাতে সক্ষম হয়েছে যে, মা ইলিশ ও জাটকা রক্ষা করলে ইলিশের উৎপাদন বাড়ে। শুধু জেলে নয় আপামর জনসাদারণ তথা নতুন প্রজন্ম বুঝতে সক্ষম, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে ইলিশকে ডিম ছাড়ার সুযোগ এবং জাটকে বড় হওয়ার সুযোগ দিলে ইলিশ হয়ে উঠতে পারে মজবুত অর্ধনীতির ভিত।  

তিনি আরও বলেন, সকলের সহযোগিতায় ইলিশ সংরক্ষণ কার্যক্রম সফল হয়েছে। তবে ইলিশ সংরক্ষণ অভিযানকালে নদীতে জাল পাতার সময় ২২ হাজার ২০০ মিটার জাল জব্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালত ২ জেলেকে ১৫ দিনের জেল এবং ১ জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিডি প্রতিদিন/২৩ অক্টোবর ২০১৭/আরাফাত 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর