২৩ অক্টোবর, ২০১৭ ২২:৪৩

রাঙামাটি কাপ্তাই হ্রদের বৈচিত্র্য রক্ষায় মহা-পরিকল্পনা প্রণয়ন

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি:

রাঙামাটি কাপ্তাই হ্রদের বৈচিত্র্য রক্ষায় মহা-পরিকল্পনা প্রণয়ন

রাঙামাটি কাপ্তাই হ্রদের বৈচিত্র্যতা রক্ষায় মহা-পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান।
তিনি বলেন, রাঙামাটি অন্যতম আকর্ষণ হিসেবে পরিচিত কাপ্তাই হ্রদ ও তার বৈচিত্র্যতা। তবে কালের পরিবর্তনে ও মানব সৃষ্ট কারণে এ বৈচিত্র্য এখন প্রায় বিলুপ্ত। দখল দূষণের কারণে অস্তিত্ব হারাচ্ছে এ হ্রদ। এছাড়া হ্রদ সৃষ্টির পর থেকে একবারও ড্রেজিং না হওয়ার কারণে ভরাট হয়ে গেছে তলদেশ। এছাড়া হ্রদের সীমানা প্রাচীর না থাকার কারণে দখল হয়ে গেছে হ্রদের বিরাট একটি অংশ। অবৈধ স্থাপনায় দখল-দূষণের শিকার হচ্ছে হ্রদ ও পানি। তবে এ মহা-পরিকল্পনা বাস্তবায়ণ মাধ্যমে হ্রদকে পুনরুদ্ধার করা হবে। এ উদ্দেশ্য বাস্তবায়নের জন্য জনসচেতনতা বৃদ্ধি করার স্থানীয়দের প্রতি আহবান জানান তিনি।
সোমবার দুপুর সাড়ে ১২টায় রাঙামাটি জেলা প্রশাসন সম্মেলন কক্ষে জেলা ব্র্যান্ডিং, কিশোর বাতায়ন প্রতিযোগিতা এবং হিউম্যান ডেভেলপম্যান্ট মিডিয়ার উদ্ভাবকের খোঁজে বিষয়ক প্রেস ব্রিফিং জেলা প্রশাসন মানজারুল মান্নান এসব কথা বলেন।
এসময় বাংলাদেশ মৎস্য উন্নয়ন অধিদপ্তরের রাঙামাটি জেলা কমান্ডার কর্নেল মোহাম্মদ আসাদুজ্জামান খান আসাদ, রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার, সিভিল সার্জন শহীদ তালকুদার ও রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষ্ণ প্রসাদ মল্লিক উপস্থিত ছিলেন।
রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান আরও বলেন, পার্বত্য জেলা রাঙামাটি পর্যটকদের জন্য একটি বিশেষ আকর্ষণীয় জেলা। এ অঞ্চলের নানা, বৈচিত্র্যতার টানে দূর-দূরান্ত থেকে ছুঠে আসে পর্যটকরা। কিন্তু অব্যবস্থাপনার অভাবে নামে পর্যটন নগরি হিসেবে পরিচিত রয়েছে এ শহর। জনসচেতনতার অভাবে পর্যটকদের চাহিদা মিটানো সম্ভব হচ্ছেনা। তার জন্য প্রয়োজন সম্বনয় ও পরিকল্পনা। সকলে ঐক্যবদ্ধ প্রচেষ্টায় রাঙামাটিকে একটি বিশেষ পর্যটন জোন হিসেবে পর্যটকদের কাছে উপস্থাপন করা সম্ভব।
এ ছাড়া জেলা প্রশাসনের একটি ফেসবুক পেইজ আছে তার মধ্যে জেলা ব্র্যান্ডিং, কিশোর বাতায়ন প্রতিযোগিতা এবং হিউম্যান ডেভেলপম্যান্ট বিশেষ পরিকল্পনার তথ্য দেওয়া যাবে। এছাড়া রাঙামাটি সর্ম্পকে বিশেষ কবিতা গল্প, ফিচার ও প্রতিবেনও প্রকাশ করা হবে। পর্যটক কেন্দ্রগুলোর সর্ম্পকে ধারাও দেওয়া থাকবে।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর