Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৭ ২২:২০ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৭ ২২:২৮
পিরোজপুরে অজগর সাপ উদ্ধার, পরে অবমুক্ত
পিরোজপুর প্রতিনিধি:
পিরোজপুরে অজগর সাপ উদ্ধার, পরে অবমুক্ত

পিরোজপুর জেলার  মঠবাড়িয়ায় উপজেলায় নয় ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে স্থানীয়ারা। মঙ্গলবার দুপুরে উপজেলার সাপলেজা ইউনিয়ন বাজারের বাদুরতলী সড়কের মো: আব্বাস মিয়ার মুরগীর খামারের পাশ থেকে অজগরটি আটক করে গ্রামবাসী।

পরে সেখান থেকে অজরগর সাপটি উদ্ধার করে বিকেলে বলেশ্বর নদের মাঝের চর এলাকায় অবমুক্ত করা হয় বলে জানান মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা মো. আব্দুস সালাম।   

মুরগি খামার মালিক মো: আব্বাস মিয়া জানান, মঙ্গলবার দুপুরের দিকে অজগরটি খামারে মুরগী শিকারের চেষ্টা চালাচ্ছিল। এ সময় তিনি অজগরটি দেখতে পেয়ে স্থানীয়দের খবর দেন। পরে স্থানীয়রা সংঘবদ্ধভাবে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে জালে নয় ফুট লম্বা অজগরটি আটক করেন। আটকের পর অজগরটি বস্তায় ভরে মোশারেফ হোসেন নামে এক সাপুড়িয়া নেওয়ার চেষ্টা চালালে বিষয়টি স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন বিভাগকে অবহিত করেন। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন কর্মকর্তা ঘটনাস্থলে স্থানীয় সাপলেজা ইউপি চেয়ারম্যানের সহযোগীতায় অজগরটি উদ্ধার করেন।

মঠবাড়িয়া উপজেলা বন কর্মকর্তা মো: আব্দুস সালাম  জানান, অজগরের বাসস্থল সুন্দরবনে। মঠবাড়িয়ার বলেশ্বর নদ তীরবর্তী গ্রামগুলোতে ইতিপূর্বে গ্রামবাসী বেশ কয়েকটি বিপন্ন অজগর আটক করেছে। যা সুন্দরবনে ও মাঝের চরে অবমুক্ত করা হয়েছে আর আজ মুরগীর খামারের পাশ থেকে আটকৃত অজগরটি উদ্ধার করে বলেশ্বর নদের মাঝের চরের সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিএম সরফরাজ জানান, পরিবেশ বিপর্যয়ের কবলে পড়ে বলেশ্বর নদের স্রোতে অজগর সাপ লোকালয়ে ঢুকে পড়ে। তাই উদ্ধার হওয়া সাপটিকে আবার তার আবাসস্থলেই অবমুক্ত করা হয়েছে।  


বিডি প্রতিদিন/১৪ নভেম্বর ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow