১৮ নভেম্বর, ২০১৭ ১৭:১৯

পঞ্চগড়ে মিথ্যা মামলা প্রত্যাহারে বিক্ষোভ সমাবেশ

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ে মিথ্যা মামলা প্রত্যাহারে বিক্ষোভ সমাবেশ

পঞ্চগড়ের ভজনপুরে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদ এবং মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে পাথর তোলা মাটিকাটা এবং ট্রাক লোড আনলোডের দু'টি শ্রমিক সংগঠনের সদস্যরা। অন্যদিকে, একই দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছে পাথর বালি ব্যবসায়ী কল্যাণ সমিতি। আজ বিকেলে ভজনপুর বাজারে এই প্রতিবাদ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

শ্রমিকদের সমাবেশ থেকে জানা যায়, জমাজমির বিষয় নিয়ে ভজনপুর পাথর বালি ব্যবসায়ী ও কল্যাণ সমিতির সভাপতি মজিবুর রহমান ও তার ঘনিষ্ঠ আত্নীয় স্বজনরা বাদী হয়ে নিজবাড়ি ও আতমাগজ গ্রামের প্রায় শতাধিক লোকের বিরুদ্ধে থানা,আদালত ও গ্রাম আদালতে ৭টি মিথ্যা মামলা দায়ের করেছে। মামলার আসামির সবাই পাথর তোলা,মাটিকাটা শ্রমিক ইউনিয়ন এবং ট্রাক লোড আনলোড শ্রমিক ইউনিয়নের সদস্য। কোন কোন শ্রমিকের নামে একাধিক মামলাও দায়ের করা হয়েছে। কোন কোন মামলায় নারীদের আসামি করা হয়েছে। অধিকাংশ মামলাই চুরি-ডাকাতির। এর মধ্যে একটি মামলার রায় পেয়েছে শ্রমিকরা। বর্তমানে এসব মামলার কারণে শ্রমিকরা বাড়িতে থাকতে পারছেনা। গ্রেপ্তারের আতংকে তারা পালিয়ে বেড়াচ্ছেন। ফলে এসব শ্রমিকের পরিবারের লোকজন অসহায় দিন পার করছে। প্রায় ৪৩ একর জমির বৈধ কাগজ পত্র থাকলেও উক্ত দুই গ্রামের মানুষের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের করে জমি দখলের চেষ্টা করছেন কথিত ঐ ব্যাবসায়ী নেতা। 

এর আগে গত সেপ্টেম্বরে জোরপূর্বক জমি দখল ও হয়রানির হাত থেকে রক্ষার দাবিতে জেলা প্রশাসক বরাবরে স্মারক লিপি প্রদান করে ঐ দু'ই গ্রামের মানুষ। প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন পাথর তোলা ও মাটি কাটা শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক আলমগীর হোসেন, সভাপতি মুক্তারুল হক মুকু সহ শ্রমিক নেতারা। শ্রমিকরা এসময় বক্তব্যে বলেন, আমরা পাথরের কাজ করে খাই,কেউ কেউ ট্রাকে লোড আনলোডের কাজ করে জীবন চালাই। আমরা চুরি ডাকাতির সাথে জড়িত না হয়েও আমাদেরকে হয়রানি করার জন্য চুরি ডাকাতির মামলায় জড়ানো হয়েছে। আমরা এখন পালিয়ে বেড়াচ্ছি। 
এদিকে, গত ১৬ অক্টোবরে ঐ ব্যবসায়ী নেতা মজিবুর রহমানের বিরুদ্ধে নারী শ্রমিক ধর্ষণের অভিযোগে পঞ্চগড় আদালতে একটি মামলা হয়। এই মামলায় হাইকোর্ট থেকে জামিনে রয়েছেন তিনি।  এই মামলা করার প্রতিবাদ ও প্রত্যাহারের দাবিতে প্রতিবাদ সমাবেশ করে পাথর বালি ব্যবসায়ী ও কল্যাণ সমিতি। এ ব্যাপারে মজিবুর রহমান জানান, জমি জমা বিষয়ে মামলার প্রয়োজনে একাধিক মামলা করেছি । কিন্তু আমার বিরুদ্ধে ধর্ষণের মামলাটি সাজানো। যেহেতু আমি একটি সংগঠনের সভাপতি তাই প্রতিবাদ সমাবেশ আয়োজন করা হয়েছে।  
এদিকে সমাবেশ দুটির কারণে ওই এলাকায় পুলিশ মোতায়েন করে তেতুঁলিয়া থানা পুলিশ। 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর