শিরোনাম
১৯ নভেম্বর, ২০১৭ ১৯:০৬

মমেক হাসপাতালে চালু হলো ওয়ান স্টপ সার্ভিস

ময়মনসিংহ প্রতিনিধি


মমেক হাসপাতালে চালু হলো ওয়ান স্টপ সার্ভিস

দেশের সব সরকারী মেডিকেল কলেজ হাসপাতালগুলোর মধ্যে প্রথমবারের মত ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে উদ্বোধন করা হয়েছে সমন্বিত ওয়ান স্টপ সার্ভিস। এতে করে বৃহত্তর ময়মনসিংহসহ আশপাশের তিন কোটি মানুষ এখন থেকে এই সেবা উপভোগ করতে পারবেন। এই ইমারজেন্সি ওয়ান স্টপ সার্ভিসে প্রি অপারেটিভ ও পোস্ট অপারেটিভ ওয়ার্ডসহ ২১ শয্যার পর্যবেক্ষণ ওয়ার্ড ও ছয় শয্যার ডে কেয়ার সুবিধা রাখা হয়েছে।

রবিবার ফিতা কেটে হাসপাতালের জরুরি বিভাগে এর উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাছির উদ্দীন আহমেদ। উদ্বোধন শেষে চিকিৎসক ও সাংবাদিকদের সাথে নিয়ে বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন তিনি। 

পরে কনফারেন্স রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাসপাতালের পরিচালক বলেন, রোগীদের ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা দিতে হাসপাতালে ওয়ান স্টপ সার্ভিসে যুক্ত করা হয়েছে এক্স-রে মেশিন, আলট্রাসনোগ্রাফি মেশিন, ইসিজি, প্যাথলজি ল্যাব ও অপারেশন থিয়েটারসহ পর্যবেক্ষণ ওয়ার্ড ও ডে-কেয়ার সুবিধা।

তিনি আরো জানান, মেডিসিন, গাইনি, কার্ডিওলজি, অর্থোসার্জারি, শিশু, পেডি-সার্জারি ও এনেসথেসিওলজি অ্যান্ড ইনটেনসিভ কেয়ার ইউনিটের বিশেষজ্ঞ চিকিৎসকসহ নার্স, প্যারামেডিক ও সাপোর্ট স্টাফ থাকবে ওয়ান স্টপ সার্ভিসে।

এসময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. আনোয়ার হোসেন, স্বাস্থ্য বিভাগের ময়মনসিংহ বিভাগীয় পরিচালক ডা. নূর মোহাম্মদ, বিএমএ’র কেন্দ্রীয় সহ-সভাপতি প্রফেসর ডা. আ ন ম ফজলুল হক পাঠান, ময়মনসিংহ শাখার সভাপতি ডা. মো: মতিউর রহমান ভুঁইয়া, সাধারণ সম্পাদক ডা. এইচ. এ গোলন্দাজসহ হাসপাতালের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, চিকিৎসক এবং নার্সসহ বিভিন্ন কর্মকর্তাবৃন্দ।

জানা যায়, এই সার্ভিস চালুর ফলে বিশেষজ্ঞ চিকিৎসকরা যেসব রোগীর ভর্তি প্রয়োজন মনে করবেন কেবল তাদেরই ওয়ার্ডে পাঠাবেন। আর যাদের পরীক্ষা-নিরীক্ষার পর পর্যবেক্ষণ কিংবা প্রাথমিক চিকিৎসা পর ছুটি দেয়া যায় তাদেরকে আর ওয়ার্ডে পাঠানো হবে না। এতে করে রোগীদের ভোগান্তিসহ চিকিৎসা ব্যয় যেমন সাশ্রয় হবে, তেমনই চাপ কমে আসবে হাসপাতাল কর্তৃপক্ষের।

বিডি-প্রতিদিন/১৯ নভেম্বর, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর