২০ নভেম্বর, ২০১৭ ১৫:৪৯

হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

দিনাজপুর প্রতিনিধি

হিলি স্থলবন্দরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে

দেশের অন্যতম দিনাজপুরের হিলি স্থলবন্দরের কাস্টমস হাউসে ২০১৭-১৮ অর্থ-বছরের প্রথম চার মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ কোটি ২১ লাখ টাকার বাড়তি রাজস্ব আদায় হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি বছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ রাজস্ব আদায় সম্ভব বলে মনে করছেন সংশিষ্টরা। 

তবে বন্দরের রাস্তাগুলো প্রশস্ত হলে আমদানি আরও বাড়বে। আর আমদানি বাড়লে রাজস্ব আদায় আরও বাড়বে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

হিলি কাস্টমস সূত্রে জানা যায়, চলতি অর্থ-বছরে এনবিআর)'র রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে ১৯০ কোটি টাকা। আর প্রথম চার মাসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২৮ কোটি ৪৭ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে ৫৭ কোটি ৬৮ লাখ ২৩ হাজার টাকা। 

হিলি স্থলবন্দর আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, এবার এ বন্দর দিয়ে চাল আমদানি বেশি হওয়ায় রাজস্ব আদায় বেড়েছে। এছাড়াও বন্দরের রাস্তাগুলো প্রশস্ত হলে আমদানি আরও বাড়বে বলে তিনি মনে করেন।

হিলি স্থল শুল্ক স্টেশনের সহকারী কমিশনার (এসি) মশিয়ার রহমান মন্ডল জানান, ব্যবসায়ীদের কোনো রকম হয়রানি না করে দ্রুত পণ্য ছাড়করণ করায় অন্য বন্দরের ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে ব্যবসায় ঝুঁকে পড়েছে। ফলে লক্ষ্যমাত্রা বৃদ্ধি পেয়েছে। 
 
বিডি প্রতিদিন/২০ নভেম্বর ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর