২৩ নভেম্বর, ২০১৭ ১৬:৩১

চাঁপাইনবাবগঞ্জে ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

চাঁপাইনবাবগঞ্জে ঋতু পরিবর্তনের প্রভাবে ঘরে ঘরে ঠান্ডা জনিত বিভিন্ন রোগে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা বাড়ছে। ফলে তারা ভিড় জমাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের বহির্বিভাগ ও চিকিৎসকদের চেম্বারে।
শীতের শুরুতেই সকল বয়সী মানুষ ঠান্ডাজনিত সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হলেও মৌসুমের শুরুতে এবার শিশু আর বৃদ্ধদের মাঝে এই রোগ বেশি হচ্ছে। তবে এতে আক্রান্ত রোগী ও অভিভাবকদের আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।
এদিকে ২৫০ শয্যার চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালের ইনডোরে প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছে ৫০ থেকে ৬৫ জন শিশু। কিন্তু শিশু ওয়ার্ডে আসন সংখ্যা রয়েছে মাত্র ১৮টি। ফলে ভর্তি হওয়া ওইসব শিশুদের মায়ের কোলে বা মেঝেতেই থাকতে হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা. কাজী শামীম হোসেন জানান, প্রতিবছর শীতের শুরুতে শিশুরা নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়। আর এসব রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে প্রায় দেড়শ' রোগী। যার মধ্যে ইনডোরে ভর্তি থাকছে গড়ে ৫০ থেকে ৬৫ জন শিশু। ফলে সিংহভাগ শিশুকে মেঝেতেই থাকতে হচ্ছে। তবে আক্রান্ত শিশুদের এ্যান্টিবায়োটিক দেয়া হচ্ছে। আর ঠিকমতো চিকিৎসা ও যত্ন নিলে শিশুদের এ ঠান্ডাজনিত রোগ দ্রুত সেরে যাবে।     

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর