শিরোনাম
২৪ নভেম্বর, ২০১৭ ১২:৪৪

রায়পুরে ফসলি জমিতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন

রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

রায়পুরে ফসলি জমিতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার নিচু জায়গা ভরাট, ইট তৈরিসহ বিভিন্ন কাজের জন্য ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে দিনরাত অবৈধভাবে বালু উত্তোলনের রমরমা ব্যবসা চলছে। কৃষি জমি পুকুরে পরিণত হয়ে পাশ্ববর্তী আবাদি জমি ভেঙ্গে পড়ছে। এতে দিন দিন কৃষি জমি কমে যাচ্ছে। এভাবে বালু বিক্রি অব্যাহত থাকলে একসময় ফসল উৎপাদনে বিপর্যয়ের আশংকা রয়েছে।

গত ১০ দিন ধরে চরমোহনা ইউনিয়নের রায়পুর-খাসেরহাট সড়কের স্টিল ব্রিজ এলাকায় ইটভাটার জন্য ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে দিনরাত বালু উত্তোলন করা হচ্ছে। এতে স্থানীয় প্রশাসন কোন ব্যবস্থা না নেওয়ায় ভেঙ্গে পড়ছে আশপাশের ফসলি জমি ও বসতভিটা। সেইসঙ্গে ভেঙ্গে পড়ছে রায়পুর-খাসেরহাটের পাকা রাস্তাও।

উপজেলার চরপাতা, চরবংশী, বামনী, কেরোয়া, চর আবাবিল, চরমোহনা, হায়দরগঞ্জ ও রায়পুর ইউনিয়নে বর্ষা মৌসুম শুরুর সঙ্গে সঙ্গে ড্রেজার মেশিন বসিয়ে বাণিজ্যিকভাবে ফসলি জমিতে ৫০-৬০ ফুট গর্ত করে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে।

পরিকল্পিতভাবে কৃষি জমিতে মেশিন দিয়ে বালু উত্তোলন করায় হুমকিতে পড়েছে পাশের আবাদি জমি, বসতবাড়ি ও সড়ক। এক শ্রেণির ব্যবসায়ী জমির এ বালু কৃষকের কাছ থেকে কিনে ট্রলিতে করে ইটভাটা বা নিচু জমি ভরাটের জন্য বিক্রি করছে।

৮নং দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু ছালেহ মিন্টু ফরাজী অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের নিকট জোর দাবি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শিল্পী রানী রায় বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। অবৈধভাবে ফসলি জমি থেকে বালু উত্তোলনের অভিযোগ পেলে উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/২৪ নভেম্বর, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর