১১ ডিসেম্বর, ২০১৭ ১৩:২২

নিত্যানন্দ সাহার বিষমুক্ত লাউ চাষ

রিয়াজুল ইসলাম, দিনাজপুর:

নিত্যানন্দ সাহার বিষমুক্ত লাউ চাষ

বিষমুক্ত খাদ্যশষ্য উৎপাদনে মাটি ও পরিবেশ রক্ষার্থে জৈব সার ব্যবহার করে ব্যাপক সাড়া ফেলেছেন বীরগঞ্জের চাষি নিত্যানন্দ সাহা। ভেজাল-রাসায়নিক সার ব্যবহারে পরিবেশ ও ফসলী জমির মারাত্মক ক্ষতি ছাড়াও মানুষের জীবন নিয়ে সংশয়ের সৃষ্টি করছে। এ থেকে পরিত্রাণ পেতে ও উৎপাদিত খাদ্যশস্যের স্বাদ ফিরিয়ে আনতে অর্গানিকভাবে উৎপাদনে এগিয়ে আসতে হবে বলে জানান নিত্যানন্দ সাহা। 

তিনি তিন ধরনের উন্নত জাতের লাউ চাষ করছেন। এগুলো হল- মার্শাল সুপার হাইব্রিড (এসিআই), হাইগ্রীন হাইব্রিড (মেটাল সিড) এবং সম্রাট হাইব্রিড (ইসপাহানি)।

এরই মধ্যে পরিবেশের ভারসাম্য রক্ষা করে তিনি কৃষিজাত সবজি জাতীয় ফসল লাউ, মরিচ, পেপে, শাকসবজিসহ কয়েক প্রকারে ফসল উৎপাদন করছেন। তার নিজস্ব জমিতে গড়ে তুলেছেন গেন্ধা ফুলের নার্সারী। 

বীরগঞ্জ পৌর শহরের বীরগঞ্জের চাষি নিত্যানন্দ সাহা জানান, পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে উপজেলা কৃষি অধিদপ্তরের শরণাপন্ন হই। তাদের পরামর্শে আমি জৈবিক বালাই দমন ফাঁদ বা সেক্স ফেরোম্যান ট্রাপ পদ্ধতি গ্রহণ করি। কোন প্রকার পূর্ব অভিজ্ঞতা ছাড়াই আমি এর ব্যাপক সফলতা পেয়েছি। আমি কোন প্রকার রাসায়নিক সার ব্যবহার করিনি। তবে নিমের তেল এর ম্প্রে করেছি যাতে পোকা মাকড় না আসে। 

তিনি জানান, আমার ১৬ শতক নিজ জমিতে মাস খানেক আগে শুরু করি উন্নত জাতের লাউ চাষ। লাউ দেখে রাস্তার পাশ দিয়ে যাওয়া এলাকাবাসীরা নজর কেড়েছে। তাই তারা এ লাউ নেওয়া ইচ্ছাও প্রকাশ করছে। আমি চাই আমাদের প্রয়োজনেই পরিবেশকে রক্ষা করার সাথে সাথে ভেজাল মুক্ত খাদ্য খেয়ে সুস্থ জীবনযাপন করি। 

তিনি জানান, কীট নাশক ব্যবহার ছাড়াই অর্গানিক পদ্ধতি কৃষিতে ব্যবহারে আকৃষ্ট করতে পারলে অর্থনৈতিক ভাবে লাভবান হবে দেশের কৃষক এবং বিষমুক্ত হবে আমাদের ফসল।

 

বিডি প্রতিদিন/১১ ডিসেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর