১২ ডিসেম্বর, ২০১৭ ১৫:৪০

ফুলবাড়ীতে তেল গ্যাস রক্ষা কমিটির সংবাদ সম্মেলন

দিনাজপুর প্রতিনিধি:

ফুলবাড়ীতে তেল গ্যাস রক্ষা কমিটির সংবাদ সম্মেলন

দিনাজপুরের ফুলবাড়ী কয়লা খনির বিপরীতে যুক্তরাজ্যের লন্ডনে শেয়ার বিক্রির জন্য এশিয়া এনার্জি'র (জিসিএম) শেয়ার হোল্ডারদের সভা করার প্রতিবাদে সম্মেলন করেছেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখা। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী পৌর শহরের নিমতলা মোড়ে তেল গ্যাস খনিজ সম্পদ রক্ষা কমিটির ফুলবাড়ী শাখার অস্থায়ী কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার ভারপ্রাপ্ত আহবায়ক হামিদুল হক। 

সংবাদ সম্মেলনে হামিদুল হক বলেন, আগামী ৩১ ডিসেম্বররের মধ্যে ২০০৬ সালে ফুলবাড়ী জনগনের সাথে সম্পাদিত ৬ দফা চুক্তি বাস্তবায়ন করে দেশ থেকে এশিয়া এনার্জিকে বিতাড়িত করতে হবে। একই সাথে আন্দোলনকারী নেতৃবৃন্দের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যহার করতে হবে। দাবি পূরণ না হলে আগামী ২০১৮ সালে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করে সরকারকে ৬ দফা চুক্তি বাস্তবায়ন করতে বাধ্য করা হবে।

এসময় সংবাদ সম্মেলনে ছিলেন তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটির ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয় প্রকাশ গুপ্ত, গণআন্দোলন নেতা ও কমিটির অন্যতম সদস্য সঞ্জিব কুমার জিতু, শফিকুল ইসলাম সিকদার, সামিউল ইসলাম চৌধুরী, মোশারফ হোসেন বাবু প্রমুখ।

উল্লেখ্য, বহুজাতিক কোম্পানী এশিয়া এনার্জি ফুলবাড়ী কয়লা খনি উম্মুক্ত পদ্ধতিতে বাস্তবায়ন করার প্রাথমিক কাজ শুরু করলে ফুলবাড়ীবাসীসহ তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটি উম্মুক্ত খনি বাস্তবায়নের বিরুদ্ধে গত ২০০৫ সাল থেকে আন্দোলন শুরু করে। আন্দোলনের ধারাবাহিকতায় এশিয়া এনার্জির অফিস ঘেরাও কর্মসুচি পালন করতে গিয়ে ২০০৬ সালের ২৬ আগষ্ঠ আইন শৃংখলা বাহিনী (বিডিআর) গুলিতে আমিন, সালেকিন ও তারিকুল নামে তিন যুবক নিহত হয়। আহত হয় কয়েকশ' মানুষ। সে সময় গণআন্দোলনের মুখে তৎকালিন সরকার আন্দোলনকারী ফুলবাড়ীবাসীর সাথে ৬ দফা সমঝোতা চুক্তি করে। এরপর থেকে সেই সমঝোতা ৬ দফা চুক্তি বাস্তবায়নের জন্য আন্দোলন করে আসছে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতিয় কমিটি ও ফুলবাড়ীবাসী।


বিডি প্রতিদিন/১২ ডিসেম্বর ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর