১৪ ডিসেম্বর, ২০১৭ ১৮:৩৮

বগুড়ায় বধ্যভূমির অনুসন্ধানে খনন কাজ শুরু

নিজস্ব প্রতিবেদক,বগুড়া:

বগুড়ায় বধ্যভূমির অনুসন্ধানে খনন কাজ শুরু

স্বাধীনতা যুদ্ধের দলিলপত্রে উল্লেখিত বগুড়ার রেলওয়ে স্টেশনের এসডিও বাংলোতে পাক বাহিনীর গড়ে তোলা টর্চারসেল ও বধ্যভূমির অনুসন্ধানে খনন কাজ শুরু করেছে জেলা প্রশাসন। আজ শহীদ বুদ্ধিজীবী দিবসে সকাল সাড়ে আটটায় এ খনন কাজ শুরু হয়। সকাল ৯টা থেকে ২০ জন শ্রমিক এখানে কাজ করছে। বিকেল চারটা পর্যন্ত প্রায় ১০ ফুট খনন হয়েছে এবং ছোট আকারের দু'টি হাড় পাওয়া গেছে। এ খনন অব্যাহত থাকবে বলে জেলা প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের দলিল পত্র ছাড়াও ১৯৭২ সালে লেখা ভবেশ রায়ের বাংলাদেশে গণহত্যার প্রামাণ্য দলিল বইটিতে বগুড়া রেলওয়ে স্টেশনের এই এসডিও বাংলোকে বলা হয়েছে টর্চার সেল। ১৯৭২ সালের ২ ও ২০ ফেব্রুয়ারিতে প্রকাশিত সংবাদ অনুযায়ী বগুড়ার রেলওয়ে স্টেশনের পাশেই অবস্থিত এই এসডিও বাংলোটি ছিল পাকিস্তানী আর্মিদের টর্চার সেল। জেলায় সরকারিভাবে চিহ্নিত ২৭টি বধ্যভূমি রয়েছে।

আজ জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী বলেন, খনন শেষে প্রাপ্ততথ্যের ভিত্তিতে প্রমাণ মিললে এটি বধ্যভূমি হিসেবে সংরক্ষণ করার ব্যবস্থা নেয়া হবে।

খননকালে উপস্থিত ছিলেন, বগুড়া জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, জেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, পৌর মেয়র এড. একেএম মাহবুৃবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুস সামাদ, বীর মুক্তিযোদ্ধা ডা. আরশাদ সাঈদ, রুহুল আমিন বাবলু, আব্দুল কাদের, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি, বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আরিফ রেহমান, সদর থানার ওসি এমদাদ হোসেন প্রমুখ।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর