Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ জানুয়ারি, ২০১৮ ১৫:৫৪ অনলাইন ভার্সন
লক্ষ্মীপুরে টমেটো আবাদে ঝুঁকছেন চাষিরা
লক্ষ্মীপুর প্রতিনিধি:
লক্ষ্মীপুরে টমেটো আবাদে ঝুঁকছেন চাষিরা

লক্ষ্মীপুরে শীতকালীন টমেটো চাষ করে ভালো ফলন পাচ্ছেন চাষিরা। বাজারে পর্যাপ্ত চাহিদা ও দাম থাকায় বেশ লাভবান হচ্ছেন তারা। অন্য ফসলের চেয়ে লাভজনক হওয়ায় জেলার অনেক চাষীরা বাণিজ্যিকভাবে টমেটো আবাদে ঝুঁকছেন। এখানকার উৎপাদিত টমেটো জেলাবাসীর চাহিদা মিটিয়ে এখন বিভিন্নস্থানে যাচ্ছে। 

জানা যায়, শীতের শুরুতে জেলার কমলনগর ও সদর উপজেলায় সবচাইতে বেশী টমেটো চাষ করা হয়। ভবানীগঞ্জ এলাকার বিস্তীর্ণ মাঠ জুড়ে টমেটো আবাদের দৃশ্য দৃষ্টি কাড়ে সবার। উন্নত বীজ, সময়মতো সার ও কীটনাশক প্রয়োগে এবার ভালো ফলন হয়েছে টমেটোর। গাছে থোকায় থোকায় টমেটো আর ফুলে ফলে এবার কৃষকের স্বপ্ন পূরণ হতে চলেছে বলে জানান কৃষকরা। 

স্বপ্ন বাস্তবায়নে টমেটো ক্ষেতে এখন ব্যস্ত সময় পার করছেন তারা।  নারী শ্রমিকরাও কাজ করছেন এসব মাঠে। তারা জানান, সকাল ৮ টায় কাজে যোগ দিয়ে সন্ধ্যা পর্যন্ত কাজ করে পারিশ্রমিক হিসেবে ২০০ টাকা পান তারা। এতই বেশ খুশি তারা।

টমেটো চাষিরা জানান, একর প্রতি ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ করে ৮০ হাজার থেকে ১ লাখ টাকার টমেটো পর্যন্ত বিক্রি করেন তারা। এখানকার টমেটো সুস্বাদু হওয়ায় চাহিদা বেশী, আর বাজার দরও ভালো থাকায় বিভিন্ন এলাকা থেকে ব্যাপারী এসে মাঠ থেকে টমেটো কিনে নেন। ২৫ কেজি টমেটো এখন বিক্রি করা হয় ৭০০ থেকে ৯০০ টাকায়।

এদিকে লক্ষ্মীপুরের কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. বেলাল হোসেন খান বলেন, লক্ষ্মীপুরের উর্বর মাটিতে দিন দিন টমেটো চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। লাভজনক ফসল হওয়ায় উঁচু জমিতে টমেটো চাষে ঝুঁকছেন তারা। এখানে বড় আকৃতির টমেটো চাষ করায় বাজারে এর চাহিদাও রয়েছে বেশী। এবার ফলনও হয়েছে বেশ ভালো। এবার জেলায় সাড়ে ৩শ' হেক্টর জমিতে টমেটো আবাদ হয়েছে বলে জানান তিনি।


বিডি প্রতিদিন/১৩ জানুয়ারি ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow