১৬ জানুয়ারি, ২০১৮ ১০:১৪

ঠাকুরগাঁও বিসিক শিল্প নগরীর বেহাল দশা

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও:

ঠাকুরগাঁও বিসিক শিল্প নগরীর বেহাল দশা

রাজধানী ঢাকা থেকে প্রায় সাড়ে ৪শ কিলোমিটার দূরে উত্তরের জেলা ঠাকুরগাঁও। দূরত্বের যোগাযোগ ব্যবস্থা আর উদ্যোগতাদের অভাবে ঠাকুরগাঁওয়ের বিসিক শিল্প নগরীতে এখনো গড়ে উঠেনি বড় কোন শিল্প কারখানা। ফলে এখানকার বেকারত্বের সংখ্যাও কমছে না। 

তবে স্থানীয় উদ্যোগতারা বলছেন, সরকারি সুযোগ সুবিধা ও স্বল্প সুদে ব্যাংক ঋণ পেলে আশানুরুপ কল কারখানা গড়ে উঠতো অনেক আগেই।

ঠাকুরগাঁও শহরের গোবিন্দনগড় এলাকায় ১৯৮৫-৮৬ অর্থ বছরে ১৫ একর জমির উপড় স্থাপিত হয় বিসিক শিল্প নগরী। কয়েক বছর পরে থাকার পর ১৯৯৮ সালে ৫৪টি প্লট তৈরি করে প্লট বরাদ্দ শুরু করে ঠাকুরগাঁও বিসিক কর্তৃপক্ষ। 

আর এসব প্লটের মধ্যে বিসিক শিল্প নগড়ী কর্তৃপক্ষ জুটমিল,আটা-ময়দা, সাবান, প্লাষ্টিক সামগ্রীসহ ছোট ও মাঝারি ৪১টি শিল্প কারখানার নামে বরাদ্দ দেয়। তবে ৪১ টি প্লটের মধ্যে বরাদ্দকৃত ৬টি ছোট কারখানা ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে। আর যেসব কারখানা চালু রয়েছে সেবব প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য সামগ্রী শুধু মাত্র এলাকার চাহিদা মিটিয়ে থাকছে। তাও পর্যাপ্ত নয়। আর এসব প্রতিষ্ঠানে হাতে গোনা কিছু শ্রমিক কাজ করেছে প্রতিদিন। এখনো ফাঁকা পরে আছে আরো ১৩টি প্লট।

এসব প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক আলতাফুর রহমান, সফিকুল ইসলাম, আতাউরসহ অনেকে জানান, এসব ছোট ছোট কারখানায় কাজ করে আমাদের কোন নিশ্চয়তা নেই। কম মজুরি দিয়ে যাকে নিতে পারে কারখানা মালিকরা তাকে দিয়েই কাজ করান। আর বড় কারখানা গড়ে উঠলে আমরাও কাজের নিশ্চয়তা পেতাম। আমরা চাই নতুন নতুন কারখানা গড়ে ঊঠুক।


   
চেম্বার অব-কমার্সের সভাপতি ও বিসিক শিল্প নগড়ীর উদ্যোগতা হাবিবুল ইসলাম বাবলু জানান, বিসিক কর্তৃপক্ষ সঠিক উদ্যোগতাদের প্লট বরাদ্দ দেয়নি। সেই সাথে সরকারি সুযোগ সুবিধা না পাওয়া আর ব্যাংকের সহযোগীতা না পাওয়ার কারনে এখানে ভালো শিল্প কারখানা গড়ে উঠছে না। দিন দিন এ শিল্প এলাকা মুখ থুবরে পড়ছে। আমরা হাতে গোনা কয়েকজন বিসিক শিল্প নগরীকে ধরে রেখেছি মাত্র। এখনি বিসিক কর্তৃপক্ষ পদক্ষেপ না নিলে আরো নাজুক অবস্থায় পরিনত হবে বিসিক শিল্প নগরী। 
   
ঠাকুরগাঁও বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক মোঃ আমিনুল ইসলাম জানান, আমরা চেষ্টা করছি ভাল উদ্যোগতাদের বাকি প্লটগুলো বরাদ্দ দিতে। ভাল উদ্যোগতা পেলে আমরা সহযোগীতা করবো। আশা করছি আগামীতে বিসিক শিল্প নগরী আরো প্রসার হবে।

বিডিপ্রতিদিন/ ১৬ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর