১৮ জানুয়ারি, ২০১৮ ১৮:২৫

‘সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে’

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

‘সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে’

সরকার ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের সম্ভাবনাকে কাজে লাগাতে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন, রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল।
তিনি বলেন, এ প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলকে অর্থনৈতিভাবে সমৃদ্ধশালী করা সম্ভব। কারণ এ পার্বত্যাঞ্চলে শিল্পের অপার সম্ভাবনা রয়েছে। রয়েছে প্রকৃতিগত সম্পদ। এছাড়া এখানকার মানুষের রয়েছে বিশেষ গুনাবলিও। পাহাড়ের মানুষ ঘরে বসে তৈরি করছে বিভিন্ন পণ্য সামগ্রি। পাহাড়ে বাঁশ, কাট, লতাপাতা, তুলা দিয়ে তৈরি করছে বাহারি আকর্ষণীয় পণ্য। এসব পণ্য দেশের বিভিন্ন স্থানে প্রসারিত করা গেলে, পার্বত্যাঞ্চলে রপ্তানি খাতে প্রবৃদ্ধি বাড়বে। ঘরে ঘরে গড়ে উঠবে আত্মকর্মসংস্থান।
বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ে এসএমই ফাউন্ডেশনের আয়োজিত ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব সমস্য ও সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামাল এসব কথা বলেন।

এসময় সেমিনারে রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক এসএম সফি কামালের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়ুয়া, রাঙামাটি জেলা প্রশাসকের সহকারি কমিশনার শাহীদা আক্তার ও উত্তম কুমার দাস প্রমুখ।
এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপক রাহুল বড়ুয়া জানান, সরকারের এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে পার্বত্যাঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তদের বিশেষ সহায়তা দিবে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প উন্নয়নে উদ্যোক্তাদের জন্য প্রয়োজনে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থাও করবে। তাদের তৈরি পণ্যের প্রসার ঘটাতে সহায়তা করবে এসএমই ফাউন্ডেসন। কারণ দেশের বিভিন্ন স্থানে এ অঞ্চলের পণ্যের চাহিদা রয়েছে। বিশেষ করে- তাঁতের কাপড়, খেলনা, সো পিস, আসবাপপত্র। এসব ক্ষুদ্র ক্ষুদ্র কুঁটির শিল্পকে কাজে লাগানো গেলে এ অঞ্চল উন্নয়নের শীর্ষে পৌছাতে বেশি সময় লাগবে না। তাই পার্বত্যাঞ্চলে প্রকৃতিগত সম্পদকে কাজে লাগিয়ে ক্ষুদ্র ও মাঝরি শিল্পে উন্নত করতে সব উদ্যোক্তাকে এক যোগে কাজ করার আহবান জানান তিনি।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর