২২ জানুয়ারি, ২০১৮ ১৭:৩১

বরিশাল পশ্চিমাঞ্চলের ১০ রুটে ফের বাস চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশাল পশ্চিমাঞ্চলের ১০ রুটে ফের বাস চলাচল বন্ধ

টানা ১৯ দিন পর প্রশাসনের কর্মকর্তাদের অনুরোধে বাস চলাচল শুরুর ৫ ঘন্টা পর বরিশাল নগরীর রূপাতলী বাস টার্মিনাল থেকে পশ্চিমাঞ্চলের ১০ রুটে ফের বাস চলাচল বন্ধ হয়ে গেছে। আজ সকাল ৬টায় বাস চলাচল শুরুর ৫ ঘন্টা পর সকাল ১১টার দিকে বাস চলাচল বন্ধ হয়। 

বরিশালের রূপাতলী এবং ঝালকাঠী বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দ নিজ নিজ অবস্থানে অটল থাকায় এই অচলাবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ১০ রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে হাজার হাজার যাত্রী। 

সংশ্লিষ্টরা জানান, রুটের হিস্যা দ্বন্ধ নিয়ে গত ৩ জানুয়ারি বরিশাল থেকে ঝালকাঠী, পিরোজপুর, খুলনার ১০ রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যায়। এতে টানা ১৯ দিন দুর্ভোগ সহ্য করে গন্তব্যে যেতেন যাত্রীরা। এ অবস্থায় গত রবিবার (২১ জানুয়ারী) রাতে বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয়ে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে এক সমঝোতা সভায় বরিশালে প্রধানমন্ত্রী এবং ভোলায় রাষ্ট্রপতির আগমন উপলক্ষ্যে দুই বাস মালিক সমিতি নেতৃবৃন্দকে অচলাবস্থা নিরসনের অনুরোধ জানান কর্মকর্তারা। একই সাথে বরিশাল-কুয়াকাটা রুটে ঝালকাঠী বাস মালিক সমিতির বাস চলাচলের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়ার জন্য ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দেয় প্রশাসন। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গতকাল সকাল ৬টা থেকে সকল রুটে বাস চলাচল শুরু হয়। ওই সকল রুটে টানা ৫ ঘন্টা বাস চলাচলের পর সকাল ১১ টার দিকে ফের ওই ১০ রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। 

বরিশাল মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সুলতান মাহমুদ জানান, সৃষ্ট দ্বন্ধ নিরসনের জন্য গত রবিবার রাতের সমঝোতা সভায় বিভাগীয় কমিশনারকে প্রধান এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে সদস্য সচিব করে, ৪ জেলার ডিসি ও এসপি এবং বাস মালিক ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দদের সমন্বয় গঠিত ২১ সদস্যের কমিটি আগামী ১০ ফেব্রুয়ারি পরবর্তী বৈঠক করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা। বৈঠকের সিন্ধান্ত অনুযায়ী আজ সকাল থেকে পূর্বের নিয়মে বাস চলাচল হয়। কিন্তু সকাল ১১ টার পর বরিশাল মালিক সমিতির বাস ওইসব রুটে যাওয়া মাত্রই তারা (ঝালকাঠী) চলাচলে বাঁধা দেয় এবং শ্রমিকদের মারধর ও বাস ভাঙচুর করে। 

ঝালকাঠী বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক মো. নাসির উদ্দিন জানান, প্রশাসনের অনুরোধে ১০ রুটে ফের বাস চলাচল শুরুর সিদ্ধান্ত মেনে নিয়েছিলেন। ওই বৈঠকে তাদের দাবী ছিলো ঝালকাঠী রুটের বাস কুয়াকাটা রুটে চলতে দিতে হবে। প্রশাসনও ওই দাবী মেনে নিয়েছে। সে অনুযায়ী আজ সোমবার সকাল থেকে বাস চলাচল শুরু হয়। কিন্তু বরিশাল বাস মালিক ঝালকাঠীর বাসগুলো কুয়াকাটা চলতে দিচ্ছেনা। এ কারণে ঝালকাঠীর বিভিন্ন রুটে বরিশালের বাস চলাচলও তারা বন্ধ করে দিয়েছেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর